আল্লামা মাহমুদুল হাসান সাহেব বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত

আওয়ার বাংলাদেশ ২৪
প্রকাশিত অক্টোবর ৩, ২০২০
আল্লামা মাহমুদুল হাসান সাহেব বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত

আওয়ার বাংলাদেশ নিউজ

আজ ৩ অক্টোবর বেফাকের যাত্রাবাড়ীস্থ কেন্দ্রীয় অফিসে বেফাকের মজলিসে আমেলার বৈঠকে বাংলাদেশের কওমী মাদরাসাসমূহের সর্ববৃহত শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের অন্যতম প্রবীন আলেম যাত্রাবাড়ি মাদরাসার মুহতামিম আল্লামা মাহমুদুল হাসান।

বেফাকের ভারপ্রাপ্ত সভাপতির সাথে  সাথে তিনি গঠনতন্ত্র অনুসারে কওমি মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসের পরীক্ষা নেওয়ার জন্য সরকার গঠিত সংস্থা আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়ারও চেয়ারম্যান নির্বাচিত হবেন।

পরবর্তিতে কাউন্সিলের মাধ্যমে পূর্ণাঙ্গ সভাপতি নির্বাচনের বিষয়টি সম্পন্ন করা হবে বলেও জানিয়েছে বেফাকের একটি সূত্র। তবে কবে নাগাদ শুরা সদস্যদের উপস্থিতিতে কাউন্সিল ডাকা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত জানা যায়নি।

এছাড়াও সভাপতি হিসেবে আল্লামা নূর হোসাইন কাসেমীর নামও প্রস্তাবনায় এসেছিলো। কিন্তু রাজনৈতিক সংশ্লিষ্টতাসহ গঠনতন্ত্রের নিয়ম কানুনের বিভিন্ন জটিলতায় তিনি নির্বাচিত হতে পারেননি।

জানা যায় যে, আমেলা সদস্যদের ব্যালটবাক্সের মাধ্যমে  ঢাকার যাত্রাবাড়ী মাদ্রাসার মুহতামিম আল্লামা মাহমুদুল হাসান সাহেব ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। এতে নির্বাচন কমিশনার ছিলেন তিনজন।

তারা হলেন, বেফাকের সহ-সভাপতি ও খিলগাঁও মাখজানুল উলুম মাদরাসার মুহতামিম আল্লামা নূরুল ইসলাম জিহাদী, বেফাকের সহ-সভাপতি ও হবিগঞ্জ শায়েস্তাগঞ্জের মাদরাসায়ে নূরে মদিনা এর মুহতামিম আল্লামা নূরুল ইসলাম ওলিপুরী ও বেফাকের আরেকজন সহ-সভাপতি, রাজধানীর ঢালকানগর মাদরাসার মুহতামিম আল্লামা জাফর আহমদ।

মিটিংয়ে প্রায় ১২৫ জন সদস্য উপস্থিত ছিলেন। সবার কাছ থেকে লিখিত ভোট নেয়া হয়েছে। লিখিত ভোটের ৬৬ ভোট পেয়ে আল্লামা মাহমুদুল হাসান সাহেব ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য যে, “বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ” দেশের কওমি মাদরাসাসমূূহের বৃহত্তম শিক্ষাবোর্ড। আল্লামা শাহ আহমদ শফী রহ. গত ১৭ সেপ্টেম্বর ইন্তেকালের পর শূন্য হয়ে যায় বেফাকের সভাপতির পদটি। আজ ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচনের মধ্য দিয়ে পূর্ণ হলো এ শূন্যপদ।

Sharing is caring!