লক ডাউন ভাবনা: পর্ব- ২

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ১, ২০২০
লক ডাউন ভাবনা: পর্ব- ২

মাস্টার সেলিম উদ্দীন রেজা

১ম পর্বের পর—

কিন্তু লক ডাউনের কারণে এত দীর্ঘ অবকাশ। এ দীর্ঘ অবকাশেও আমাদের একটা মিনিট সময় হচ্ছে না নিজের জীবনের হিসেবটা করার। আমার ইচ্ছায় বা অনিচ্ছায় হয়ে গেছে অনেক ভুল, অনেক অপরাধ।লোভের বশবর্তী হয়ে অনৈতিক আয় বা ব্যয় করেছি, ভাগ – ভাটোয়ারা কিংবা বিচার – আচারে ইনসাফ রক্ষা করতে পারিনি, রাগ নিয়ন্ত্রণ করতে না পেরে মাতা – পিতা, উস্তাদ কিংবা কোন মুরব্বীর সাথে উচ্চ কন্ঠে হয়তো কোন একদিন কথা বলেছি, প্রতিবেশির সাথে অশোভন আচরণ করেছি, নিজের কোন অঙ্গ – প্রত্যঙ্গকে রবের অসন্তুষ্টির জায়গায় ব্যাবহার করেছি, লেনদের ক্ষেত্রে সুদে জড়িয়েছি, অলসতায় নামাজ ছেড়ে দিয়েছি কিংবা কাজা করেছি। আরও কত শত রকমের ভুল, ভ্রান্তি, অন্যায়, অপরাধ আমরা করেছি তার হিসেব কি রেখেছি? তবুও নিজের কৃতকর্মের বিষয়ে নিজেই সবচেয়ে বেশি অবগত।

আসুন না লক ডাউনের এই দীর্ঘ অবকাশে কিছুটা সময় প্রতিদিন নিকট এবং দূর অতীতে নিজের কৃত ভুলগুলি নিয়ে ভাবি। অন্যের উপর দোষ না চাপিয়ে , মনেকরি হয়তো আমার ভুলের বা গুনাহের কারণে পৃথিবীজুড়ে এ মহামারি। আসুন অনুতপ্ত হই। লজ্জিত হই রবের নিকট। আসুন সিদ্ধান্ত গ্রহণ করি খাঁটি তওবার। চেষ্টা করি স্বীয় তওবার ওপর শীশাঢালা প্রাচীরের মতো মজবুত থাকার। একমাত্র আল্লাহই তওবা কবুলকারী। তিনি তওবাকারীদের তওবা ফেরত দিতে লজ্জাবোধ করেন।

মহান রাব্বুল ইজ্জত যদি আমাদের ক্ষমা করে দেন, তাহলে আমাদের ওপর আর কোন মুছিবতই থাকবে না।শান্তির সুশীতল বাতাসে আবার প্রাণচাঞ্চল্য ফিরে পাবে এই ধরণী। আমাদের মনে রাখা দরকার শান্তি একমাত্র আল্লাহর পক্ষ থেকেই আসে।

চলবে…….

Sharing is caring!