প্রবাসীদের ঈদ উদযাপন ও সার্বিক অবস্থা

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত আগস্ট ৪, ২০২০
প্রবাসীদের ঈদ উদযাপন ও সার্বিক অবস্থা

মুহাম্মাদ মহিউদ্দিন:
আরব আমিরাত বিশেষ প্রতিনিধি

মধ্যপ্রাচ্য ও ইউরোপসহ অনেক দেশে ৩১/০৭/২০২০ শুক্রবার পবিত্র ঈদুল আজহা পালিত হয়ছে ঈদের জামাতবিহীন। অনেকে আবার ঘরেই জামাত আদায় করেছেন বলে নিশ্চিত হওয়া গেছে কয়েকজনের সাথে কথা বলে। তবে এবার ভিন্ন ধরনের ঈদুল আযহা উদযাপন করছে মুসলিম বিশ্ব। ঈদ মানে আনন্দ এই সার্বজনীন কথাটি যেন এবার বেমানান। সময়টা কারো পক্ষেই ভালো যাচ্ছে না বিভিন্ন অর্থনৈতিক দুশ্চিন্তা আর মহামারীর কারণে। জন জীবন যেন থমকে গেছে।

নেই কোন কোলাহল, আনন্দ আর উল্লাস। চাকরিহীন জীবন দুর্বিষহ করে তুলেছে রেমিটেন্স সৈনিকদেরও। প্রবাস জীবন মানে নিষ্ঠুর, নিঃসঙ্গ জীবনযাপন এবং প্রিয়জনের থেকে হাজার মাইল দূরে বসবাস। কোথাও বেড়াতে যাওয়ার বাড়তি ইচ্ছাও থাকতে নেই রেমিট্যান্স ফাইটারদের । কারও দুঃখ কেউ বুঝতে চেষ্টা করে না। নিজের দুঃখ নিজে অন্তরে রেখে নীরবে কান্না করতে হয়। নিজের জীবনকে বিসর্জন দিয়ে অন্যদের জীবন গড়াই তাদের একমাত্র চাওয়া।

দেশে ঠিক মতো টাকা দিতে অক্ষম হওয়ায় অনেকের পরিবার শহর ছেড়েছেন। অনেকে গ্রামে পাড়ি দিয়েও স্বস্তি মিলছে না বন্যার কারণে। এই সময়টাতে মানুষের সাথে প্রকৃতিও যেন জীবনের বিপরীতমুখী অবস্থান নিয়েছে। তবে কিছু মানবসেবীদের কথা না বললেই নয় যারা অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন দুর্যোগময় সময়ে। ব্যবসার অবস্থা কারোই ভালো নেই আগের মতো। তাই বিজ্ঞজনেরা বলেন মালিক ও কর্মচারীরা একটি সমন্বিত উদ্যোগ নিয়ে একে অন্যের পশে দাঁড়িয়ে কঠিন সময়টা অতিবাহিত করার। চাকরিচ্যুত করা বর্তমান সময়ে ন্যায়হীন একটি সিদ্ধান্ত বলে মনে করেন তারা। সর্বোপরি একে অন্যের হয়ে বেঁচে থাকাটাই যেন এখন আমাদের প্রধান উপলক্ষ হয়।

Sharing is caring!