নিউইয়র্কসহ আমেরিকায় পবিত্র ঈদুল আযহা উদযাপিত

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত আগস্ট ২, ২০২০
নিউইয়র্কসহ আমেরিকায় পবিত্র ঈদুল আযহা উদযাপিত

রুহুল আমিন, নিউইয়র্ক প্রতিনিধি 

নর্থ ব্রঙ্কস : মহান আল্লাহতায়ালার সন্তুষ্টি লাভের আশায় বিপুল সংখ্যক মুসল্লী স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করেন। নিউইয়র্কে ব্রঙ্কস মুসলিম সেন্টার ইউ,এস,এ, ইনক-এর উদ্যোগে স্থানীয় সময় ৩১ জুলাই শুক্রবার মসজিদে ২টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়।
প্রথম জামাত সকাল ৭:৩০ মিনিটে ১ম জামাতে ইমামতি, খুৎবা পাঠ ও দোয়া মুনাজাত পরিচালনা করেন ব্রঙ্কস মুসলিম সেন্টারের ইমাম ও খতিব হাফিজ রুহুল আমিন । ২য় জামাতে ইমামতি, খুতবাহ ও দোয়া পরিচালনা করেন হাফিজ সাকির আহমদ ৷

জামাতের আগে ব্রঙ্কস মুসলিম সেন্টার প্রতিষ্টাতা সেক্রেটারী মুহাম্মাদ সুলাইমান আলী মসজিদের সংক্ষিপ্ত কার্যক্রম তুলে ধরে বলেন, সামাজিক দূরত্ব মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মুসল্লীদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে মুখে মাস্ক, হাতে গ্লাভস আর জায়নামাজ সাথে আনার উপর ছিলো বিশেষ অনুরোধ। মুসল্লীদের নামাজ আদায়ের সুবিধার্থে মসজিদটিকে আরো বৃহৎ পরিসরে গড়ে তোলার জরুরী হয়ে পড়েছে। মসজিদ কমিটি বিষয়টি নিয়ে কাজ করছে। এজন্য সকলের আর্থিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

আমেরিকায় অনেক খোলা মাঠে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রে এবার অধিকাংশ ঈদ জামায়াত সকাল ৬:৩০ থেকে সাড়ে ১০ টার মধ্যে অনুষ্ঠিত হয়। ঈদ জামাতগুলোতে নামে প্রবাসীদের ঢল। মুসল্লীদের মুখে মুখে ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাললাহু, ওয়া আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মসজিদ আর ঈদগাহ প্রাঙ্গণ।

এদিকে ঈদুল আযহার নামাজে অংশগ্রহণকারী মসুল্লীরা রং বে রং এর নতুন জামা-কাপড় পড়ে ঈদের জামাতে অংশ নেয়ায় মসজিদগুলোতে ভীন্ন পরিবেশ ও আমেজ পরিলক্ষিত হয়। তাদের মাঝে ছিলো উৎসাহ-উদ্দীপনা আর ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশ। তবে সামাজিক দূরত্ব বজায় রাখতে মসল্লীরা ঈদেও দিনের চিরাচরিত একে অপরের সাথে ‘কোলাকুলি’ করা থেকে বিরত থাকলেও মুখে মুখে সালাম ও শুভেচ্ছা বিনিময় করেছেন। অনেকেই প্রথম জামাত শেষে কাজে যোগ দিয়েছেন। আবার যাদের কাজ নেই তাদের অনেকে কোরবানী দিতে ফার্মে গেছেন। তবে ঈদ শেষে ফোনের মাধ্যমেই প্রবাস ও দেশ-বিদেশে ঘনিষ্টজন সহ বন্ধু-বান্ধবদের সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন। এছাড়াও অনেকে ঘনিষ্টজন আর বন্ধু-বান্ধবদের বাসায় গিয়েও ঈদেও শুভেচ্ছা বিনিময় করেন।

নর্থ ব্রঙ্কস মুসলিম কমিউনিটি : নর্থ ব্রঙ্কস মুসলিম কমিউনিটি উদ্যোগে ব্রঙ্কস, ওভাল পার্কে ঈদুল আযহার জামাত সকাল ৭:৩০ মিনিটে অনুষ্টিত হয় ৷ ইমামতি ও দোয়া মুনাজাত করেন মাওলানা হামিদুর রহমান ৷ করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনেই নামাজ আদায়ের ব্যবস্থা করা হয় বলে ব্রঙ্কস মুসলিম কমিউনিটি পরিচালনা কমিটির নেতৃবৃন্দ জানান।

অপরদিকে বাংলাদেশী অধ্যুষিত ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের নিউজার্সী, কানেকটিকাট, ম্যারিল্যান্ড, পেনসেলভেনিয়া, ভার্জেনিয়া, ওয়াহিও, ফ্লোরিডা, নর্থ ক্যারোরিনা, সাউথ ক্যারোলিনা, জর্জিয়া, মিশিগান, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, এরিজোনা সহ প্রভৃতি অঙ্গরাজ্যে প্রবাসী বাংলাদেশীরা ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে করোনাকালে সামাজিক দূরত্ব বজায় রেখেই পবিত্র ঈদুল আযহা পালন করেছেন বলে খবর পাওয়া গেছে।

Sharing is caring!