খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর আইনি সুযোগ নেই— এটা ডাহা মিথ্যা কথা: মির্জা ফখরুল

আওয়ার বাংলাদেশ ২৪
প্রকাশিত নভেম্বর ১৯, ২০২১
খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর আইনি সুযোগ নেই— এটা ডাহা মিথ্যা কথা: মির্জা ফখরুল

আওয়ার বাংলাদেশ নিউজ:

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জীবন শেষ করে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে উল্লেখ করে তাঁর উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো এবং গণতন্ত্র ফিরিয়ে আনতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের নামার আহ্বান জানান তিনি।

ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের দাবিতে আয়োজিত আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। আজ শুক্রবার সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এই অনুষ্ঠানের আয়োজন করে এনপিপি।

খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আইনমন্ত্রী বললেন, খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর আইনি সুযোগ নেই— এটা ডাহা মিথ্যা কথা। আইনি সুযোগ রয়েছে। যে ফৌজদারি আইনের ৪০১ ধারার কথা বলছেন, সেখানেই বলা আছে যে সরকার চাইলে তাঁকে মুক্তি দিতে পারেন, বিদেশে পাঠাতে পারেন চিকিৎসার জন্য, সরকার চাইলে পুরোপুরি মওকুফ করে দিতে পারেন। কিন্তু তাদের লক্ষ্য তো একটাই, খালেদা জিয়াকে সম্পূর্ণভাবে রাজনীতি থেকে দূরে সরিয়ে দিয়ে, এখন তাঁকে জীবন থেকে দূরে সরিয়ে দেওয়ার পরিকল্পনা, চক্রান্ত করা হচ্ছে। সে কারণে তারা তাঁকে এই সুযোগ দিতে চাচ্ছে না।’

আগামীকাল বিএনপির ডাকা গণ-অনশনে সবাইকে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল জানান, খালেদা জিয়া যেন বিদেশে চিকিৎসার সুযোগ পান সেই আন্দোলনকে জোরদার করতে গণ-অনশনের পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

অন্য আলোচকদের প্রস্তাবের বিষয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমি সকলের সঙ্গে একমত, এখানে ঐক্যবদ্ধ বড় আন্দোলন ছাড়া, অভ্যুত্থান ছাড়া এই সরকারকে সরানো সম্ভব নয়। এখানে যে প্রস্তাবগুলো এসেছে যুগপৎ বা এক মঞ্চ, সেটা পরে সিদ্ধান্ত হবে। আমরা শুরু করি যে যার জায়গা থেকে। দল থেকে পরিষ্কার আহ্বান আছে, আসুন আমরা সবাই একসাথে ঐক্যবদ্ধভাবে খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র ফিরিয়ে নিয়ে আসার জন্য আন্দোলন করি।’

আইনমন্ত্রীকে ‘অপদার্থ, মূর্খ’ উল্লেখ করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, তিনি ঠিকমতো আইনও জানেন না। মান্না বলেন, ‘আমি সত্যি জানি না, বেগম জিয়ার অবস্থা কতখানি খারাপ। আমি যখন জিজ্ঞেস করেছি চিকিৎসককে যে অবস্থা আগের চেয়ে ভালো না খারাপ? ডাক্তার ভালো বলতে পারেননি।’ বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে ও খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নিশ্চিত করতে বিএনপির নেতৃত্বে অন্য দলগুলোকে নিয়ে মঞ্চ তৈরির আহ্বান জানান মান্না।

Sharing is caring!