ফরাসি পণ্য বর্জনের আহবান এরদোয়ানের

আওয়ার বাংলাদেশ ২৪
প্রকাশিত অক্টোবর ২৬, ২০২০
ফরাসি পণ্য বর্জনের আহবান এরদোয়ানের

ডেস্ক রিপোর্ট :

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান তুর্কিদেরকে ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন। ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ফ্রান্সের কঠোর অবস্থান ও বিশ্বনবী হযরত মুহাম্মদ স. কে ব্যঙ্গ করে কার্টুন আঁকার প্রতিবাদে এই আহ্বান জানালেন তুর্কি প্রেসিডেন্ট। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ফ্রান্সে মুসলমানরা নিপীড়নের শিকার হলে তাদের সুরক্ষা নিশ্চিত করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান এরদোয়ান।

ফ্রান্সের শ্রেনীকক্ষে ইতিহাস বিভাগের এক উগ্র শিক্ষক  মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করায় তাকে হত্যার পর ফ্রান্স রাষ্ট্রীয়ভাবে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষমূলক অবস্থান নেয়। এই ধারাবাহিকতায় অন্তত ৫০টি মসজিদ ও মুসলিম-অধ্যুষিত এলাকায় ভয়াবহ অভিযান চালায় দেশটির নিরাপত্তা বাহিনী।
মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার এ ঘোষণায় মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেন এরদোয়ান।

এমন পরিস্থিতিতে মুসলিম দেশগুলোতে ফরাসি পণ্য বর্জনের ডাক দেওয়া হয়। বর্জনের ডাকে সাড়া দিয়ে ইতোমধ্যেই কাতার ও কুয়েতের বিভিন্ন মার্কেটের সেলফ থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলা হয়েছে। ফরাসি পণ্য বর্জনের দাবিতে টুইটার হ্যাশট্যাগ জনপ্রিয় হয়ে উঠছে সৌদি আরবসহ এ অঞ্চলের অন্যান্য দেশেও। রবিবার এক আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে ফরাসি পণ্য বর্জন বন্ধের আহ্বান জানায় ফ্রান্স।

Sharing is caring!