August 15, 2020, 8:30 am

পাট শ্রমিকদের বকেয়া পরিশোধে ১১৬ কোটি টাকা বরাদ্দ

বিশেষ প্রতিনিধি: বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) কর্তৃক পরিচালিত পাটকলগুলোর শ্রমিকদের চলতি বছরের মার্চ ও এপ্রিল মাসের (আট সপ্তাহের) বকেয়া মজুরি পরিশোধের জন্য ১১৬ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর অনুরোধে আজ সোমবার (২৭ এপ্রিল) অর্থ মন্ত্রণালয় এ অর্থ বরাদ্দ দেয়। বরাদ্দকৃত এ অর্থ শ্রমিকদের নিজ নিজ অ্যাকাউন্টে চেকের মাধ্যমে দেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ হিসেবে ১১৬ কোটি টাকা দেয়া হবে। এ বরাদ্দ ‘পরিচালন ঋণ’ বা ‘অপারেশন লোন’ হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে। বিজেএমসি শ্রমিকদের প্রত্যেকের নিজস্ব ব্যাংক হিসাবে এ টাকা পরিশোধ করতে হবে।

অর্থ মন্ত্রণালয়ের গতকাল ২৬ এপ্রিল স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, আগামী ২০ বছরে (পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ) পাঁচ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে এ অর্থ পরিশোধ করতে হবে। আর এজন্য অর্থ বিভাগের সঙ্গে একটি ঋণ চুক্তি করতে হবে বিজেএমসিকে।

চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেওয়া অর্থ কেবলমাত্র শ্রমিকদের বকেয়া মজুরি খাতে ব্যয় করা যাবে, এছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সরকারের বিদ্যমান বিধিবিধান অনুসরণ করতে হবে। বিধি বহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর

ফেসবুক পেইজ