৯ আগস্ট থেকে একাদশে ভর্তির আবেদন শুরু

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জুলাই ১৯, ২০২০
৯ আগস্ট থেকে একাদশে ভর্তির আবেদন শুরু
  • রফিকুল ইসলার
  • নিজস্ব প্রতিবেদক

২০২০ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে আগামী ৯ আগস্ট। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে।

রোববার (১৯ জুলাই) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এক অনলাইন মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আবুল খায়ের জানান, আগামী ৯ আগস্ট থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এসএসসি উত্তীর্ণদের একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম। ভর্তির যাবতীয় তথ্য শিক্ষা বোর্ডর ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এ বছর ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসি পরীক্ষা শেষ হয় ৫ মার্চ। ৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠান থেকে ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এছাড়াও দাখিলে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন ও এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষা দেয়।

গত কয়েক বছর ধরেই এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল ঘোষণা করা হলেও এ বছর করোনাভাইরাসের সংক্রমণ সব হিসাব পাল্টে দিয়েছে। শেষ পর্যন্ত গত ৩১ মে এই পরীক্ষার ফল ঘোষণা করা হয়। এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ। অন্যদিকে মাদরাসা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৫১ শতাংশ ও কারিগরি শিক্ষা বোর্ডে ৭২ দশমিক ৭০ শতাংশ।

এদিকে, করোনাভাইরাস পরিস্থিতিতে ১৭ মার্চ থেকে সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। এখনো সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধই আছে। শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে বলা হচ্ছিল, শিক্ষা প্রতিষ্ঠান খুললে দুই সপ্তাহের মধ্যেই একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম পরিচালনা করা যাবে। এদিকে, আগামী ৬ আগস্ট পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা আছে। সে হিসাবে ধারণা করা হচ্ছিল, আগস্টের তৃতীয় সপ্তাহের আগে উচ্চমাধ্যমিক পর্যায়ে ভর্তি কার্যক্রম শুরু হবে না। তবে শেষ পর্যন্ত আজকের (রোববার) বৈঠকে ৯ আগস্ট থেকে এই ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত হয়েছে।

Sharing is caring!