১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ১৪, ২০২১
১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা। বুধবার (১৪ এপ্রিল) চূড়ান্ত পরিকল্পনা ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৩ এপ্রিল) সংবাদমাধ্যমকে এমনটিই জানিয়েছে হোয়াইট হাউজ।

গত বছর কাতারের রাজধানী দোহায় ঐতিহাসিক শান্তি চুক্তির পর আফগানিস্তান থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে সকল সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, চলতি বছরের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর থেকেই এই সময়ের মধ্যে তা সম্ভব না বলে জানান বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অবশেষে নতুন তারিখ ঘোষণা করলো হোয়াইট হাউজ। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্তির আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে চান বাইডেন। স্থানীয় সময় বুধবার এ নিয়ে চূড়ান্ত পরিকল্পনা তুলে ধরবেন তিনি। প্রেসিডেন্ট আফগানিস্তান ইস্যুতে তার পরিকল্পনা সবার সামনে উপস্থাপন করবেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আল কায়েদার ভয়াবহ হামলার পর আফগানিস্তানে অভিযান শুরু করে মার্কিন বাহিনী। পাঠানো হয় হাজার হাজার সেনা। দীর্ঘ ১৯ বছর পর পরিস্থিতি অনেকটা পরিবর্তন হওয়ায় এইমধ্যে কয়েকধাপে দেশটি থেকে সেনা সরিয়ে নিয়েছে মার্কিন প্রশাসন। বর্তমানে আফগানিস্তানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে।

Sharing is caring!