হেফাজতের সঙ্গে চরমোনাইয়ের কোনো সংঘর্ষ নেই :মূফতি ফয়জুল করিম

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত নভেম্বর ১৬, ২০২০
হেফাজতের সঙ্গে চরমোনাইয়ের কোনো সংঘর্ষ নেই :মূফতি ফয়জুল করিম

হেফাজতে ইসলামের সঙ্গে চরমোনাই কিংবা ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর কোন মতবিরোধ নেই বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর ও বর্ষীয়ান রাজনীতিক মুফতী সৈয়দ মোঃ ফয়জুল করিম। তিনি বলেন, হেফাজতে ইসলামের সঙ্গে চরমোনাই কিংবা ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর কোন মতবিরোধ নেই। থাকতে পারে না। যারা মতবিরোধ সৃষ্টি করে তারা ইসলামের বন্ধু হতে পারে না।

 

১৫ নভেম্বর ২০২০ মুফতী সৈয়দ মোঃ ফয়জুল করিম-এর একান্ত সচিব আবু বকর পরিচালিত ইউটিউব চ্যানেলে প্রদত্ব বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

 

মুফতী সৈয়দ মোঃ ফয়জুল করিম বলেন, চরমোনাইয়ের অনেক শাখা উপশাখা রয়েছে। রয়েছে প্রচুর কাজ। দাওয়াত, তালিম, তাজকিয়া ও জিহাদ- মৌলিক কাজগুলো নিয়েই ব্যস্ত চরমোনাই।

তিনি বলেন, আজ কী হয়ে গেলো? আলেম আলেমের বিরুদ্ধে মিথ্যা, গীবত-শেকায়াত করছে। তারা অপবাদ দিচ্ছে। সাধারণ মূর্খরা দিলে তো মেনে নেয়া যায়। একজন আলেম, মুফতি কোনো তাহকিক ছাড়া একজনকে অপবাদ দিলে অবস্থাটা কী দাঁড়ায়? আজকে আলেমও নেতৃত্বে আসার জন্য মরিয়া হয়ে যায়। পাগল হয়ে যান। আজকে একজন আলেমকে হেয় প্রতিপন্ন করা যায় আরেকজন আলেমই সে চেষ্টা করতে থাকে।

 

চরমোনাইপন্থীদের স্মরণ করিয়ে দিয়ে মুফতী সৈয়দ মোঃ ফয়জুল করিম বলেন, যারা ইসলামী আন্দোলন কিংবা চরমোনাইয়ের সঙ্গে সম্পৃক্ত আছেন-আপনাদের জানতে হবে। নিছক আন্দোলন, মিটিং-মিছিল, বিক্ষোভ কিংবা হুকুম কায়েমের চেষ্টাই আমাদের কাজ নয়। আমাদের মূল উদ্দেশ্যে হলো মহান আল্লাহর সন্তুষ্টি।

 

মুফতী সৈয়দ মোঃ ফয়জুল করিম বলেন, অতিরিক্ত লোকবলই সফলতার জন্য যথেষ্ট নয়। বরং প্রশিক্ষিত মানুষেরাই সাফল্য এনে দিতে পারে। কখনো কখনো আধিক্য পরাজয়েরও কারণ হতে পারে। শিকড়হীন বিশাল কাফেলার কোনো মূল্য নেই।

 

স্বার্থান্বেষী মহলই কখনো কখনো কিছু কাফেলাকে শক্তিশালী করে বলে মন্তব্য করে মুফতী সৈয়দ মোঃ ফয়জুল করিম বলেন, এ স্বার্থান্বেষীদের স্বার্থ আদায় হয়ে গেলেই তারা ভেগে যায়। প্রশিক্ষিত ও সুসংগঠিত কাফেলার মূল্য অনেক বেশি। আমরা একটি সুসংগঠিত কাফেলাই তৈরি করতে চাই। সংখ্যায় কম হোক মানে ভালো হোক।

 

তিনি বলেন, আমাদের আন্দোলনের উদ্দেশ্যে আল্লাহর সন্তুষ্টি। যে কাফেলারই এই উদ্দেশ্য থাকবে তারাই আমাদের বন্ধু।

 

হেফাজত আর চরমোনাইকে বিপরীত মেরুতে দাঁড় করবার চেষ্টার প্রতিবাদ জানিয়ে ফয়জুল করিম বলেন, হেফাজত ও চরমোনাই কখনোই বিপরীত মেরুর নয়। হেফাজতের সঙ্গে চরমোনাইয়ের কোনো সংঘর্ষই নেই। তাদের রুট আর আমাদের রুট সম্পূর্ণ ভিন্ন।

 

তিনি বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ রাজনৈতিক সংগঠন। হেফাজতে ইসলাম অরাজনৈতিক সংগঠন। পথই ভিন্ন। সংঘর্ষে দাঁড় করাচ্ছেন কেন? তারা কখনোই আমার প্রতিপক্ষ নয়। আমার প্রতিপক্ষ ওই ব্যক্তি যে আল্লাহর জমিনে আল্লাহর হুকুম প্রতিষ্ঠায় বাধা দেয়।

 

তিনি বলেন, হেফাজতের কোনো মার্কা নেই। ইসলামী আন্দোলনের মার্কা আছে। কারণ ইসলামী আন্দোলন রাজনীতির মাঠে কাজ করছে। এ দুটি সংগঠনের মধ্যে কোনো টাচই নেই। কারা প্রতিপক্ষ বানানোর চেষ্টা করছে? যারা চেষ্টা করছে তারা চরম ইসলামের শত্রু।

 

প্রতিবাদের জন্য বিভিন্ন মঞ্চ হওয়া উত্তম দাবি করে ফয়জুল করিম বলেন, আশ্চর্যের কিছু নেই। আমরা আল্লাহর জমিনে আল্লাহর হুকুম কায়েমের চেষ্টা করছি। প্রতিবাদের আন্দোলন বিভিন্ন মঞ্চ থেকে হলেই ভালো। বিভিন্ন মঞ্চ থেকে প্রতিবাদ হলে আন্দোলন সার্বজনীন হয়। তাই প্রতিবাদমুখর যত সংগঠন আছে সব আমাদেরই সংগঠন।

 

তিনি বলেন, সত্যিই সত্যিই যখন ইসলাম কায়েমের জন্য সফল হবো। তখন যদি সেসব মঞ্চের মানুষেরা ইসলামকে সমর্থন না দেয় তখন মনে করবো সেসব মঞ্চ ইসলামের শক্তি নয়।

Sharing is caring!