স্বাধীনতার বীজ একুশে ফেব্রুয়ারি বপন হয়েছিল: জিএম কাদের

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত ফেব্রুয়ারি ২৩, ২০২০
স্বাধীনতার বীজ একুশে ফেব্রুয়ারি বপন হয়েছিল: জিএম কাদের

নিজস্ব প্রতিনিধি: 

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এমপি বলেছেন, নিজের ভাষার সম্মান রক্ষা করতে বাঙালীরা জীবন দিয়ে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। আর সেই গৌরবোজ্জল ত্যাগের স্বীকৃতি স্বরুপ আমাদের শহীদ দিবস আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

তিনি বলেন, বাহান্নর ভাষা আন্দোলনেই আমাদের স্বাধীকার ও স্বাধীনতা সংগ্রামের বীজ বপন হয়েছিল। ভাষা আন্দোলনই বাঙালী জাতিকে লড়াই সংগ্রাম করতে অনুপ্রেরণা শিখিয়েছে।

আজ শনিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় পার্টির বনানী কার্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এদিকে নিজের ভাষাকে বাঁচাতে হলে বিদেশি ভাষা জানতে হবে। মাতৃভাষার প্রতি প্রীতি মানে অন্য ভাষার প্রতি অপ্রীতি নয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

তিনি বলেন, বিদেশি ভাষার দিকেও মনোযোগ দিতে হবে। আমরা যদি ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং পড়ি তাহলে ইংরেজি জানতে হবে। ইংরেজি যদি না জানি তাহলে বাংলায় অনুবাদ করবো কীভাবে। বাংলার জন্যই অন্য ভাষার প্রতি জোর দিতে হবে।

জিএম কাদের বলেন, একুশে ফেব্রুয়ারির সংগ্রাম শুধু ভাষার জন্য নয়, স্বকীয়তার সংগ্রাম। শহীদরা নিজের সর্বোচ্চ ত্যাগ জীবন উৎসর্গ করেছিলেন। এর মাধ্যমে জাতি, ভাষা ও সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বিশ্ব দরবারে। এখন যেভাবে উদযাপন হচ্ছে তা অসামঞ্জস্য নয়। এটা বাঙালি জাতির বড় অর্জন, সব জায়গায় আলোচনায় আসবে বাংলাদেশের নাম।

জিএম কাদের বলেন, আমাদের নেতা একুশে ফেব্রুয়ারিকে স্মরণীয় করে রাখতে অনেক কাজ করেছেন। এটা আমাদের জন্য গর্বের। কোনো কিছু শিখতে হলে বা শেখাতে হলে মাতৃভাষা সবচেয়ে সুবিধাজনক।

Sharing is caring!