সৌদিতে দাওয়াতে তাবলীগের ওপর নিষেধাজ্ঞা; যা বললেন মুফতী তক্বী উসমানী

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত ডিসেম্বর ১৫, ২০২১
সৌদিতে দাওয়াতে তাবলীগের ওপর নিষেধাজ্ঞা; যা বললেন মুফতী তক্বী উসমানী

আওয়ার বাংলাদেশ ডেস্ক: সম্প্রতি সৌদি আরবে দাওয়াতে তাবলীগের বিরুদ্ধে জারি করা প্রজ্ঞাপনের বিষয়ে মতামত জানিয়েছেন পাকিস্তানের সাবেক বিচারপতি ও বিশ্বের অন্যতম প্রধান আলেম মুফতী তক্বী উসমানী।

এক বার্তায় তিনি বলেন, আল্লাহ তায়ালা ইলিয়াস রহ. এর অন্তরে একটি আগুন প্রজ্জলিত করে দিয়েছিলেন যার ফলে তাবলীগর মতো এমন একটি দ্বীনি মেহনত চালু হয়েছে, যা দুনিয়ার কোনায় কোনায় আল্লাহপাকের দ্বীনের পয়গাম পৌঁছে দিচ্ছে।

মুফতী তক্বী উসমানী বলেন, আমি মনে করি এই সময়ে সাধারণ মুসলমানের জন্য দাওয়াতের এই মেহনতের সাথে সম্পৃক্ত হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। এর বাহিরে কিছু মন্দ বিষয় যেগুলো প্রচলিত রয়েছে সেগুলো কিছু না কিছু থাকবেই যা সবসময় টেনে আনলে চলবে না। কারণ আসমানের নীচে আর জমিনের উপরে আম্বিয়ায়েকরামের মতো নিষ্পাপ কেউ নেই। তারা ব্যতীত আমাদের সবারই কমবেশি ভুলত্রুটি রয়েছে। দেখার বিষয় হচ্ছে এখানে উপকারের সংখ্যা বেশি হচ্ছে নাকি ক্ষতির সংখ্যা বেশি? আলহামদুলিল্লাহ্ উপকারের সংখ্যা অনেক বেশি।

মুসলিম বিশ্বের এই প্রভাবশালী আলেম বলেন, তাবলীগে গিয়ে মানুষ নিজেও দ্বীন শিখছে এবং আমলের প্রতি জজবা তৈরী হচ্ছে। তাছাড়া অপরকেও এই দ্বীনের দাওয়াত পৌছানোর দ্বারা বৃহৎ সংখ্যক মানুষ ফায়দা পাচ্ছে। তাই সাধারণ মুসলমানের জন্য এই কাজের সাথে সম্পৃক্ত থাকা খুব উপকারী।

Sharing is caring!