সাইকেল চালিয়ে তেঁতুলিয়া থেকে টেকনাফ যাত্রা দুই তরুণের

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত আগস্ট ১২, ২০২১
সাইকেল চালিয়ে তেঁতুলিয়া থেকে টেকনাফ যাত্রা দুই তরুণের
  • মোঃ জিহাদুল ইসলাম আনসারী 
  • ধামরাই প্রতিনিধি

সাইকেল চালিয়ে তেঁতুলিয়া থেকে টেকনাফ যাত্রা করেছে মিজবাহুল জান্নাত মাহিম ও সজিব চন্দ্র রায় নামের দুই তরুণ।

পঞ্চগড়ের তেঁতুলিয়ার থেকে যাত্রা শুরু করে তারা।

সজিব রংপুর সিটি কর্পোরেশন রংপুর,৮নং ওয়ার্ড, এর মহাব্বত খাঁ ও মিজবাহুল গাইবান্ধার লক্ষ্মীপুর এর সন্তান। তাদের হাইস্কুল থেকে বন্ধুত্ব। তারা শখের বসে সাইকেলিং শুরু করে রংপুর সাইকেলিস্ট গ্রুপের সাথে। তাদের একটি স্বপ্ন হচ্ছে সারা দেশ সাইকেলিং করা। তারা তাদের এই স্বপ্ন বাস্তবায়ন করতে তাদের এই যাত্রা।

তাদের এই যাত্রায় তারা ৪ টি স্লোগান নিয়ে বের হয়েছে -আমরা ফিলিস্তিনের পাশে আছি, সবুজ বাঁচাই দেশ বাঁচাই, মাদককে না বলি তারুণ্যের উচ্ছলতায় সাইকেলিং করি, গণপরিবহন ছাড়ি সাইকেল ধরি।

সজিব ও মিজবাহুল বলে, আসলে শখের বসে আমাদের সাইকেলিং করা। রংপুর সাইকেলিস্ট গ্রুপ এর সঙ্গে আমরা দুজনই রাইড করি। প্রায় সকল সাইকেলিস্ট এর একটি স্বপ্নের সফর থাকে। সেটি হচ্ছে cross-country রাইড। অর্থাৎ দেশের শুরু থেকে শেষ পর্যন্ত সাইকেল চালিয়ে যাত্রা করা। আমরা সেই যাত্রা শুরু করেছি আমাদের এই সফরটি ১০ দিনেই শেষ করেছি।

আমি এই বিষয়ে খোজ নিয়ে দেখি তারা টেকনাফ থেকে তেতুলিয়া প্রায় ১০০০+ কি.মি পথ পাড়ি দিয়েছেন নিজের সাইকেল চালিয়ে। সমতল ভুমি থেকে পাহাড়ের রাস্তা পাড়ি দিয়েছেন পায়ের উপর ভর করে। পথে বিভিন্ন স্থানে করেছেন বৃক্ষরোপণ এবং মাক্স বিতরন করেছেন।

তারা আরও বলেন আর আমাদের আরেকটি উদ্দেশ্য ছিল, এই লকডাউনে করোনা মোকাবেলায় স্বাস্থ্য-বিধি সম্পর্কে মানুষকে সচেতন করা ও ভালো কাজে উদ্যেগী করা!

Sharing is caring!