সব লকডাউন হলেও আসমান এখনো লকডাউন হয়নি

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ২১, ২০২০
সব লকডাউন হলেও আসমান এখনো লকডাউন হয়নি

যার সাথে মালিকের ভাব তার আবার কিসের অভাব। আসুন রবকে ৪ টি ২ দেই, রব আমাকে ২ টি দেবেন। হেরে যাবে হিংসা, জিতে যাবে ভালবাসা।

এক ব্যক্তিকে শত্রু পাথর মারছিলো৷ সে কিছুই বলছিলোনা৷ হঠাৎ তার প্রিয় এক ব্যক্তি এসে ফুল মারলো৷ সে কান্না শুরু করে দিলো।

তাকে জিজ্ঞেস করা হলো, কি ব্যপার? পাথর মেরেছে এতক্ষণ কান্না করলেনা, ফুলে কান্না করলে কেন?

সে উত্তরে বললো, পাথর বিরোধীরা মেরেছে, কষ্ট পাইনি৷ ফুল প্রিয়রা মেরেছে, তাই কষ্ট পেয়েছি।

এই জন্য প্রিয় মানুষগুলোর অাঘাত বড় কঠিন হয়। অনিচ্ছা সত্তেও চোখের পানি ঝরে। কেউ হেঁসে হেঁসে মজা নেয়৷ কেউ কেঁদে কেঁদে সব বুঝেও সয়ে যায়।

আপনি হক্বের উপর চলবেন আপনার উপর আঘাত আসবেনা, হতেই পারেনা। তবে মজার কথা হলো, সম্ভবত হযরত আয়েশা রা. বলেন, যে ব্যক্তি অাল্লাহকে রাজী করতে গিয়ে দুনিয়ার সবাইকে নারাজ করে, একসময় রব উনাকে রাজী করার বরকতে যারা তার উপর নারাজ ছিলো তাদেরকে তার পক্ষে করে দেবেন। আবার কেউ যদি সবাইকে রাজী করতে গিয়ে অাল্লাহকে নারাজ করে, রবকে নারাজ করার শাস্তি স্বরুপ তার পক্ষের মানুষগুলোকেও তার বিরোধী বানিয়ে দিবেন।

কারণ রাসূল সা. ফরমান, রবের কুদরতি দুই আঙ্গুলের মাথায় মানুষের অন্তর৷ অাল্লাহ যেভাবে চান সেভাবেই পরিবর্তন করে দিতে পারেন। তাহলে বুঝা গেলো মানুষকে খুশী না করে মানুষের মালিক অাল্লাহকেই খুশী করাই বুদ্ধিমানের কাজ।

যার সাথে মালিকের ভাব তার আবার কিসের অভাব। দুনিয়ার মানুষ আপনাকে ভুল বুঝলেও রব আপনাকে ভুল বুঝবেন না। তিনি যে অন্তর্যামী, আপনার মনের খবর তিনি সব জানেন। অন্যদেরকে একটা বুঝালে আরেকটা বুঝে। যে বুঝেনা মনে মনে তারে বুঝাতে পারে কে? হেরে যাবে ওদের হিংসা৷ জিতে যাবে আমাদের ভালবাসা ইনশাঅাল্লাহ।

অামাদের এক বুযুর্গ আছেন অাল্লামা মুফতী মুস্তাকুন্নবী কাসেমী দা. বা. বলেন, তুমি রবকে ৪ টি দুই দাও রব তোমাকে ২ টি দুই দিবেন।
১= রাতের ২ টা।
২= নামাজ ২ রাকাত।
৩= ২ হাত উপরের দিকে।
৪= ২ ফোঁটা চোখের পানি। বলবে রব যা করেছি মাফ করে দেন আর করবনা। মনভরে দোয়া করেন নিজের জন্য অন্যের জন্য দেশের জন্য। দোয়া বদদোয়া দুইওটাই রব কবুল করেন। এতে কারো কপাল খুলে যাবে আর কারো কপাল পুড়ে যাবে। অন্য জায়গায় চক্রান্ত করতে পারলেও এই জায়গা কারো ছল বল কল কৌশল চলেনা। এখানে মালিকেরটাই চলে।

যদি কবুল হয়ে যায় মালিকের দরবারে রব দিবেন ২ টি ২।
১= দুনিয়াতে পবিত্র জীবন।
২= পরকালে অনন্ত জীবন। রব খুশী করে দিবেন।

আসুন সব দরবার ছেড়ে রবের দরবার ধরি রব তিনিই আমাদের সব। সব লকডাউন হলেও রবের দরবার এখনো লকডাউন হয়নি। দুনিয়ার মানুষ অপরাধীকে তালাশ করে শাস্তি দেওয়ার জন্য আর অাল্লাহ অপরাধীদের তালাশ করেন ক্ষমা করার জন্য। দুনিয়ার মানুষের কাছে বার বার চাইলে রাগ করে আর অাল্লাহর কাছে বার বার না চাইলে রাগ করে। সুবহানাল্লাহ।

লেখক:
মুফতী আমীনুল ইসলাম আমীন
খতীব, সুরাবাড়ি কেন্দ্রীয় জামে মসজিদ
গাজিপুর৷

Sharing is caring!