শ্রমিকদের সাথে অমানবিক আচরণ বন্ধ করতে পীর সাহেব চরমোনাইর আহ্বান

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জুন ২৫, ২০২০
শ্রমিকদের সাথে অমানবিক আচরণ বন্ধ করতে পীর সাহেব চরমোনাইর আহ্বান
  • আওয়ার বাংলাদেশ ডেস্ক

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, করোনা পরিস্থিতিতে দেশের লাখ লাখ শ্রমিক বেতন না পেয়ে, চাকুরি হারিয়ে মানবেতর জীবন যাপন করছে।

হাজার হাজার শ্রমিক করোনা পরিস্থিরি মধ্যেও বেতন ভাতার জন্য রাজপথে বিক্ষোভ করছে। শ্রমিকদের অধিকার নিয়ে মালিকপক্ষ অমানবিক ও প্রতারণাপূর্ণ আচরণ করছে। এমন পরিস্থিতিতে শ্রমিকদের অধিকার আদায়ে সরকারের কার্যকর উদ্যোগ দেখা যায় না।

আজ (২৫ জুন) বৃহস্পতিবার বিকালে গণমাধ্যম পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

চরমোনাই পীর বলেন, করোনা পরিস্থিতিতে পোশাক কারখানার শ্রমিকদের তিন মাসের বেতনের জন্য পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়া হলেও মালিকপক্ষ শ্রমিকদেরকে বঞ্চিত রেখে নিজেরাই এর সুফল ভোগ করছে। নানা অজুহাত হাজির করে গণহারে ছাঁটাই করেছে এবং অনেক শ্রমিক গত দুই-তিন মাস যাবত বেতন পাচ্ছে না।

তিনি বলেন, কারখানা চালু বা বেতন পাওয়ার আশায় এসব শ্রমিক কয়েক মাস ধরে ধার-দেনা ও খেয়ে-না খেয়ে বহু কষ্টে দিন কাটাচ্ছে। তিনি বলেন, শ্রমজীবী মানুষের সাথে মালিকদের প্রতারণা কোনভাবেই মেনে নেয়ার মত নয়।

পীর সাহেব চরমোনাই বলেন, করোনা পরিস্থিতির কারণে যেখানে কর্মহীনদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করার কথা সেখানে কর্মজীবীদের তথা গার্মেন্টর্স শ্রমিকদের ছাটাই করে দুর্ভোগ সৃষ্টি করছে। যা কোনভাবেই মেনে নেয়া যায় না। পীর সাহেব চরমোনাই শ্রমিক জনতার পক্ষে অবস্থান নিয়ে তাদের বেতন-ভাতা আদায়ে কার্যকরী উদ্যোগ নিতে হবে এবং শ্রমিক ছাটাই বন্ধ করতে হবে।

Sharing is caring!