লন্ডনে ভারতীয় হাইকমিশনে জুতা-পাথর-ডিম নিক্ষেপ

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত সেপ্টেম্বর ৪, ২০১৯
লন্ডনে ভারতীয় হাইকমিশনে জুতা-পাথর-ডিম নিক্ষেপ

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনে ভাংচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। তারা হাইকমিশন লক্ষ্য করে জুতা, পাথর ও ডিম ইত্যাদি নিক্ষেপ করেছে তারা। স্থানীয় সময় মঙ্গলবার এ ঘটনা ঘটে।

কাশ্মীর ইস্যুতে লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনে এ নিয়ে দ্বিতীয়বার সহিংস প্রতিবাদী বিক্ষোভের ঘটনা ঘটলো। প্রথমবার হয়েছিল গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে। গত ৫ আগস্ট নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার কাশ্মীরকে দুভাগ করে বিশেষ মর্যাদা বাতিল করে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডে জানিয়েছে, মঙ্গলবার বিক্ষোভকারীদের সহিংসতায় হাইকমিশনের জানালার কাচ ভেঙে গেছে এমনকি একটি জানালার গ্রিল ধসে পড়েছে। বিক্ষোভকারীদের হাতে ছিল পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের পতাকা এবং তারা স্বাধীনতার স্লোগান দিচ্ছিল।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভারতীয় হাইকমিশন এক টুইট বার্তায় লিখেছে, ‘আজ ৩ সেপ্টেম্বর লন্ডনের ভারতীয় হাইকমিশনে আরও একটি সহিংস বিক্ষোভের ঘটনা ঘটেছে। হাইকমিশন চত্বর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনের কাচ ভেঙেছে।’ ভাঙা একটি জানালার ছবিও প্রকাশ করেছে তারা।

টাইমস অব ইন্ডিয়া বলছে, ‘কাশ্মীর ফ্রিডম মার্চ’ ব্যানারে গতকালের বিক্ষোভের নেতৃত্ব দেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির কয়েকজন এমপি। বিক্ষোভকারীদের হাতে ‘কাশ্মীরে গোলাগুলি বন্ধ কর’, ‘অবরোধ তুলে নাও’, ‘কাশ্মীরে জাতিসংঘের হস্তক্ষেপের সময় এসেছে’, ‘কাশ্মীরে যুদ্ধাপরাধ বন্ধ কর’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড ছিল।

Sharing is caring!