লক ডাউন ভাবনা: পর্ব-৬

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ৫, ২০২০
লক ডাউন ভাবনা: পর্ব-৬

মাস্টার সেলিম উদ্দিন রেজা    

এতো খারাপ লাগার ভেতরও কিছু কিছু ঘটনা, কিছু কিছু মন্তব্য মনকে প্রফুল্ল করে। ছড়িয়ে দেয় প্রশান্তির সুশীতল বাতাস। যেন প্রচন্ড দাবদাহে এক পশলা বৃষ্টি। তেমই একটি মন্তব্য দিয়ে আজ শুরু করছি। মন্তব্যটি করোনায় সবচেয়ে বিপর্যস্ত রাষ্ট্র ইতালির প্রেসিডেন্ট এর। আমরা সকলেই জানি, ইতালিতে পরিস্থিতি এতটা অবনতি হয়েছিলো যে, এক পর্যায়ে রাষ্ট্র ঘোষণা করতে বাধ্য হলো, আমরা বয়স্কদের চিকিৎসা সেবা দিতে পারবো না। কেবল যুবক বয়স থেকে শুরু করে অল্প বয়স্কদের সেবা দিবো। একটি রাষ্ট্র কতটা পর্যুদস্ত হলে এমন কঠিন সিদ্ধান্ত নিতে পারে তা কেবল অনুভবের বিষয়, লিখে প্রকাশ করা যাবে না। সব প্রচেষ্টা ব্যার্থ হওয়ার পর তিনি নিজের অনুভূতি এভাবে প্রকাশ করেছেন,” আমাদের সব প্রচেষ্টা শেষ। আমরা অসহায়। এ মহামারি থেকে রক্ষা পাওয়ার ভার আমরা তাঁর উপর ছেড়ে দিলাম, যিনি আসমানে আছেন। আমরা তাকিয়ে রইলাম আসমানের দিকে।”

বিষয়টি আমার এ কারণেই খুব ভাল লেগেছে যে, আসমান থেকেই বর্ষিত হয় রহমতের বারিধারা, আসমান থেকেই আসে ক্ষমা, আসমান থেকেই অবতীর্ণ হয় রহমত, আসমানেই সংরক্ষিত ছিল পবিত্র কুরআন এবং আসমান থেকেই হয়েছে অবতীর্ণ। আসমান থেকেই আসে ঈমান, আসমানেই অবাধ বিচরণ লক্ষ লক্ষ, কোটি, কোটি আল্লাহর আদেশবাহী ফিরিস্তার, আসমানেই অবস্থান করছেন নবী রাসূলগণ, আসমানেই সিদরাতুর মুনতাহা, সপ্ত আসমানের উপরে মহান রাব্বুর ইজ্জতের আরশে আজীম।প্রকৃতপক্ষে সব ফায়সালা আসে আসমান থেকেই। আর ইতালির প্রেসিডেন্ট তাকিয়েছেন সেই আসমানের দিকে। আসমানী সাওগাতে কাণায় কাণায় ভরে যাক ইতালি।
হেদায়েতের আলোয় ঝলমল করুক প্রেসিডেন্ট মহোদয়ের অন্তরাত্মা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে বেশি প্রশংসিত হয়েছে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণ। এ ভাষণে দেশ প্রেম ছিল। ছিলো স্বজাতির প্রতি নিখাঁদ ভালোবাসা। কিন্তু তাঁর সে ভাষণ আমাকে শংকিত করেছে, সেই ঘটনাটি ভেবে যে, একবার ট্রুডোর চেয়ে হাজারগুণ শক্তিশালী এক বাদশাহ তাঁর রাজ্যের সকল প্রণীদের শুধু এক বেলা খাওয়াতে চেয়ে ব্যার্থ হয়েছিলেন। প্রকৃতপক্ষে আল্লাহই সর্বোত্তম রিজিকদাতা,তিনিই এ বিশ্ব জগতের প্রতিপালক।

যেখানে অতিক্ষুদ্র এক অণুজীবের তান্ডবে বিশ্বমানচিত্র অস্তিত্ব রক্ষার সংকটে কম্পমান সেখানে কোন রাষ্ট্রের মজবুত অর্থনৈতিক ভিত্তি কিংবা সামরিক শক্তি কি নিতান্তই মাকড়শার জাল নয়?

চলবে……

Sharing is caring!