লকডাউন ভাবনা : পর্ব- ৩

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ২, ২০২০
লকডাউন ভাবনা : পর্ব- ৩

মাস্টার সেলিম উদ্দীন রেজা

পর্ব-২ এর পর

আমরা মানুষ। মানুষ হিসেবে আমাদের মানবিক দূর্বলতা অনেক। এ সব দূর্বলতার অন্যতম একটি হচ্ছে বিপদের সময় আমরা আল্লাহকে স্মরণ করি, সাহায্যের জন্য তাঁর দিকে মনোযোগী হই, আর বিপদ থেকে উদ্ধার হলে আবার আল্লাহর স্মরণের বিষয়ে উদাসীন হয়ে পড়ি। একটা উদাহরণ দিই, আমরা যখন সমুদ্র জার্নিতে থাকি, আমাদের কাছে এ সংবাদ আসে যে, আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে ৭ নং বিপদ সংকেত চলছে। অথবা বিমান জার্নিতে আছি। আমাদের বিমান এখন বিয়াল্লিশ হাজার ফুট উঁচুতে। হঠাৎ বিমান ব্যালেন্স হারিয়ে ঝাঁকুনি দিতে লাগলো। তখন আমাদের মন যতটা আল্লাহর দিকে ঝুঁকে, তখন আল্লাহর উপর আমাদেন যতটা তাওয়াক্কুল থাকে, বিমান এয়ারপোর্টে ল্যান্ড করার পর অথবা জাহাজ তীরে নোঙ্গর করার পর আল্লাহর উপর তাওয়াক্কুল ততটা থাকেনা। কেউ কেউ বলে বসেন, নাবিক খুবই দক্ষ ছিলো কিংবা পাইলট বড় বুদ্ধিমান ও চৌকষ ছিলো। কিন্তু আমাদের এমন হওয়া কি উচিৎ? কখনোই না।

সর্বাবস্থায় আমাদের উচিৎ আল্লাহর উপর ভরসা রাখা।
কখনোই তার রহমত থেকে নিরাশ না হওয়া। অনেকেই বলে থাকেন, আমি অনেক গুনাহগার। কিভাবে আল্লাহর রহমতের আশা করি? অথচ আমরা চিন্তা করিনা যে, আমার শত শত গুনাহ আল্লাহ এখনো গোপন রেখেছেন, তাঁর নাফরমানির কারণে আমার উপর বজ্রপাত করেন নি, হারাম খাওয়ার কারণে আমার শরীর অবশ করে দেননি, হারাম কিছুর দিকে তাকানোর জন্য আমাকে অন্ধ করে দেননি। তবুও কিভাবে আমি আল্লাহর হতে নিরাশ হতে পারি? মহান আল্লাহতো রহমানুর রাহিম।

বর্তমান সময়ে সবচেয়ে বড় যে সমস্যা, তা হচ্ছে আমাদের আল্লাহ বিমুখতা। মহান রবের সাথে আমাদের দূরত্ব সৃষ্ট হয়েছে অনেক বেশি। আজ যে করোনার মহামারি সমগ্র জগতবাসী ফেইস করছে এটি কিন্ত পৃথিবীর প্রথম মহামারি নয়। ইতোপূর্বে কখনো ফ্লু,
কখনো পঙ্গপাল কখনো খরা, কখনো জলোচ্ছাস হরেক রকম মহামারি পৃথিবীকে আক্রমন করেছে। অনেকবার আমাদের এ পৃথিবী মরতে মরতে বেঁচে গেছে।

একটি দূর্যোগ মোকাবেলার উদাহরণ দিই,
নীল নদের পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ার ঘটনা আমরা সবাই জানি। হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহু তখন খলিফাতুল মুসলেমীন। মিশরের গভর্নর বিষয়টি অবহিত করলেন আমীরুল মোমেনীনকে। তিনি মদীনা থেকে চিঠি লিখলেন নীল নদকে উদ্দেশ্য করে। এ চিঠি নীল নদে পতিত হওয়ার সঙ্গে সঙ্গে নীল নদের প্রবাহ শুরু হয়ে আজ অবধি বন্ধ হয়নি।

আজকের এ করোনা মোকাবেলায় আমাদের একজন ওমরের বড্ড অভাব। আসুন না সবাই আল্লাহর দিকে ফিরে যাই। তাঁর কাছে কেবল তাঁর কাছে সাহায্য চাই এই কঠিন মুছিবত থেকে মুক্তির। প্রকৃতপক্ষে আল্লাহ ছাড়া আমাদেরতো আর কোন মুক্তিদাতা নেই। তাঁর সাহায্য ছাড়া আমরা নিতান্তই অসহায়।

চলবে…….

Sharing is caring!