লকডাউন ভাবনা: পর্ব- ১০

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ৯, ২০২০
লকডাউন ভাবনা: পর্ব- ১০

মাস্টার সেলিম উদ্দিন রেজা   

আজ ৯ এপ্রিল, বৃহঃবার। আমাদের প্রিয় মাতৃভূমির ওপর প্রলয়ংকারী করোনা সাইক্লোন বয়ে যাওয়ার উনত্রিশতম দিন।যতই দিন গড়াচ্ছে ততই বাড়ছে উদ্বেগ,আতঙ্ক। বাড়ছে শংকা, ভয় আর উৎকন্ঠা।
কাঁপছে বুক। ক্ষীণ হয়ে আসছে বেঁচে থাকার অাশার প্রদীপ। বাড়ছে হতাশা। বিস্তৃত হচ্ছে অন্ধকার। ইতোপূর্বে প্রাণঘাতি এ ভাইরাস মহামারী আকার ধারণ করেছে সে সব দেশের তথ্য উপাত্তগুলি যাচাই করলে ভয়ে অস্থিরতা বেড়ে যায়। আমেরিকায় ২৩ তম
দিনে আক্রান্ত মানুষের সংখ্যা ছিল ১১ জন। ৫৫ তম দিনে তা বেড়ে হয় ২ লক্ষ ৩৮হাজার ৬৩ জনে।এর মধ্যে ৫৫ তম দিন পর্যন্ত মৃত্যু বরণ করে ৫ হাজার ৭ শত ৪৬ জন। ব্রাজিলে ২৩ তম দিনে শনাক্ত রোগির সংখ্যা ছিল ৩ হাজার ৯ শত ৪ জন। মৃত্যুর সংখ্যা ছিল ১শত ১৭জন। ইতালিতে শনাক্ত হওয়ার ৪৫ তম দিনে শনাক্ত রোগির সংখ্যা দাঁড়ায় ১ লক্ষ ১৫ হাজার ২শত ৪২ জন।মৃত্যুর সংখ্যা ছিল ১৩ হাজার, ৯ শত ১৫ জন।স্পেনে শনাক্ত হওয়ার ৫০ তম দিনে মোট আক্রান্ত রোগির সংখ্যা ছিল ১ লক্ষ ১০ হাজার ২ শত ৩৮ জন। মৃত্যূ ২০ হাজার নয় শত ৬১ জন।

এখনও আমাদের জন্য ৪৫, ৫০, ৫৫ তম দিন গুলি অনাগত। সময়ের স্রোত বেয়ে দ্রুতই দিনগুলি ধেয়ে আসছে। ভাবতেই কেঁপে ওঠে বুক। জানিনা কি লেখা আছে আমাদের ললাটে।

এই দুর্বিষহ কঠিনতম স্ংকটকালীন সময়ের মাঝে আমাদের দোর গোড়ায় উপস্থিত বিশেষ একটি রজনী।সে রজনীটি আজ দিবাগত রজনী।
মহিমান্বিত এক রজনী এটি। মর্যাদা ও ফজিলতপূর্ণ রজনী। তওবার রজনী। রহমত ভিক্ষার রজনী। মহান রাব্বুল ইজ্জতের কাছে প্রাণ খোলে চাওয়ার রজনী।কান্নার রজনী, মাগফিরাতের রজনী। মুক্তি লাভের রজনী।

বিশ্বভ্রম্মান্ডের একচ্ছত্র অধিপতি আল্লাহ রাব্বুল আল আমীন এই রাতে প্রথম আসমানে অবতীর্ণ হয়ে ঘোষণা করেন, ” তোমাদের মাঝে কি গুনাহ মাফ চাওয়ার কেউ আছো? আমার কাছে চাও, আমা ক্ষমা করে দিবো। আছো কি কোন বিপদগ্রস্ত? আমার কাছে বিপদ মুক্তি চাও। আমি বিপদ মুক্ত করে দেবো। আল্লাহ রাব্বুল ইজ্জত আরো ডেকে বলেন, তোমাদের মাঝে কি কোন অসুস্থ নেই? তোমরা রোগ থেকে মুক্তি চাও। আমি রোগ মুক্ত করে দেবো। আছো কি কোন অভাবী? আমার কাছে অভাব থেকে মুক্তি চাও। আমি তোমাদের রিজিকের সংকীর্ণতা দূর করে দেবো।

আসুন, আমাদের দোর গোড়ায় সমাগত পবিত্র শবে বরাতের রজনীটি আমরা মহান রবের পক্ষ থেকে আমাদের জন্য বিশেষ নিয়ামত হিসেবে গ্রহণ করি। সমগ্র পৃথিবীর সকল মানুষ যেন করোনা নামক প্রাণঘাতি মহামারী থেকে পরিত্রাণ লাভ করতে পারে, সে জন্য কেঁদে কেঁদে আল্লাহর দরবারে প্রার্খনা করি। হয়তো এ রাতে আমাদের কান্নাকাটিই হতে পারে এ মহা মুছিবত থেকে আমাদের মুক্তি লাভের উসিলা। মুক্তি আসতে পারে সমগ্র জগতবাসীর। আল্লাহুম্মা ইন্নাকা আফুওন তুহিব্বুল আফওয়া ফা’ ফু আন্নি। আমীন।

চলবে………

Sharing is caring!