যুদ্ধ তথা মানবহত্যা বন্ধ করে করোনা যুদ্ধের মোকাবিলা করুন-জাতিসংঘ

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ৫, ২০২০
যুদ্ধ তথা মানবহত্যা বন্ধ করে করোনা যুদ্ধের মোকাবিলা করুন-জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে যে যুদ্ধ কিংবা দ্বন্দ্ব-সংঘাত চলছে সেগুলো বন্ধ করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেছেন, এখন যুদ্ধ বন্ধ করে করোনাভাইরাস মোকাবেলার উপায় খুঁজতে হবে। তিনি বলেন, বিশ্বের সামনে আরো খারাপ পরিস্থিতি আসছে। এ অবস্থায় লিবিয়া, সিরিয়া এবং ইয়েমেনে যুদ্ধ বন্ধ করে করোনা পরিস্থিতি কিভাবে মোকাবেলা করা যায় তার দিকে মনোনিবেশ করা উচিত। তিনি বলেন, করোনাভাইরাসের হুমকি সমস্ত যুদ্ধ-সংঘাতের চেয়ে বড় হুমকি হয়ে আসছে।

আন্তোনিও গুতেরেস বলেন, গত ২৩ মার্চ তিনি যুদ্ধ বন্ধের যে আহ্বান জানিয়েছিলেন তার একটি ভালো প্রভাব পড়েছে কিন্তু এখনো বিশ্বের কিছু এলাকায় যুদ্ধ চলছে যা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা এগিয়ে নিতে বাধা সৃষ্টি করছে। এ অবস্থায় জরুরিভিত্তিতে যুদ্ধ সংঘাত বন্ধ করে শান্তির দিকে এগিয়ে যেতে হবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, করোনাভাইরাস দেখিয়ে দিয়েছে কতটা দ্রুত ছড়িয়ে পড়ছে যেখানে কোনো সীমান্ত মানছে না। একের পর এক দেশ বিপর্যস্ত করে তুলেছে এই ভাইরাস।

গুতেরেস আশা করেন- ফিলিস্তিন, আফগানিন্তান, ইয়েমেন, সিরিয়া, ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কলম্বিয়া, লিবিয়া, মিয়ানমার, ফিলিপাইন, দক্ষিণ সুদান, সুদান, ইউক্রেন এবং  যে সংঘাত চলছে সেসব দেশের সংশ্লিষ্ট পক্ষগুলো তার আহবানে সাড়া দিয়ে এই সংঘাত বন্ধ করবে।

Sharing is caring!