মুন্সিগঞ্জের গজারিয়া কালো ধোয়ায় গ্রাস হয়ে আছে এলাকাবাসী

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত এপ্রিল ২৩, ২০২১
মুন্সিগঞ্জের গজারিয়া কালো ধোয়ায় গ্রাস হয়ে আছে এলাকাবাসী

 

  • মোঃ শফিকুল ইসলাম ভূঞা
  • জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার বাউশিয়ায় এলাকায় অবস্থিত একটি ম্যাগনিয়াম ষ্টীল মিলের কালো ধোঁয়া গ্রাস করে আছে এলাকাবাসীকে। এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মারাত্মক কালো ধোঁয়া ছড়ানোর অভিযোগ থাকলেও বন্ধ করা যাচ্ছে না চরম এই পরিবেশ দূষণ। বিষাক্ত কালো ধোঁয়ার কারণে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে এলাকাবাসী। ফলে এ অবস্থায় স্থানীয় জনমনে চরম ক্ষোভের সঞ্চার সৃষ্টি হয়েছে।

ডা. আরশেদ কবির বলেন, দীর্ঘদিন ধরে এ ধরনের পরিবেশে থাকলে মানুষের শরীরের বিভিন্ন অংশে ক্যান্সার হওয়ার আশঙ্কা বেশি থাকে।একই সাথে ফুসফুস, কিডনি জটিলতা, হৃদরোগ, শ্বাসযন্ত্রের প্রদাহ, নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস রোগের প্রচন্ড ঝুঁকিও অনেক বৃদ্ধি পায়। দূষণ এলাকার স্থানীয় লোকজন একজিমা, হাঁপানি, আমাশয় এবং ম্যালেরিয়া রোগে ভুগছেন।

সরেজমিন দেখা গেছে, চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন বাউশিয়ায় এলাকায় অবস্থিত ম্যাগনিয়াম ষ্টীল মিল থেকে প্রতিদিন সকাল ৫ টার দিকে কালো ধোঁয়ায় অন্ধকার হয়ে যায় ভবেরচর বাস ষ্ট্যান্ড এলাকা। রাতের আধারে কালো ধোঁয়ার মাত্রা আরো বেশি। তখন কালো ধোঁয়ায় ঢেকে যায় পুরো এলাকা। পথচারীরা নাক চেপে চলাচল করছেন। আশপাশের কল-কারখানার শ্রমিকরা এই পথ দিয়ে বাসায় ফিরছে। এভাবে দিনের পর দিন পরিবেশের ক্ষতি করে উৎপাদন করছে কোটি কোটি টাকার রড।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক নয়ন মিয়া বলেন, ওই প্রতিষ্ঠানের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে। তারপরেও যদি কালো ধোয়া বের হয় তবে ইস্মোক (ধোয়া) টেস্ট করে যদি খারাপ হয় ব্যাবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল ইসলাম জানান, আজকেই বিষয়টি শুনেছি। একটি টিম গঠন করে পরিস্থিতি পর্যালোচনা করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Sharing is caring!