ভিপি নুরের পাসপোর্ট তিন দিনের মধ্যে দেয়ার নির্দেশ আদালতের

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মার্চ ৫, ২০২০
ভিপি নুরের পাসপোর্ট তিন দিনের মধ্যে দেয়ার নির্দেশ আদালতের
নিজস্ব প্রতিবেদক:

আগামী তিন দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুরকে পাসপোর্ট দেয়া নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি আদেশ প্রতিপালনের জন্য পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককেও নির্দেশ দিয়েছেন আদালত।

গতকাল বুধবার এ সংক্রান্ত একটি রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত একটি দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিন ভিপি নুরের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মহসিন রশিদ।

রায়ের পর নুরের আইনজীবী সাংবাদিকদের বলেন, রায়ের অনুলিপি পাওয়ার তিন দিনের মধ্যে ভিপি নুরকে পাসপোর্ট দিতে বলা হয়েছে৷

তিনি বলেন, আবেদন করে নির্ধারিত সময়ে পাসপোর্ট না পেয়ে স্বরাষ্ট্র সচিব ও পাসপোর্টের ডিজিকে লিগ্যাল নোটিশ দিয়েছিলেন নুর৷ তাদের কাছ থেকে কোনো সাড়া না পেয়ে তার মক্কেল হাইকোর্টে এই রিট করেন৷

এর আগে গত বছরের আগস্টে নুরুল হক নুর পাসপোর্ট পেতে হাইকোর্টে রিট দায়ের করেন।

রিট আবেদনের তথ্য অনুসারে জরুরিভিত্তিতে পাসপোর্ট পেতে গত বছরের জুলাইয়ে আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দেন নুর। কিন্তু তাকে পাসপোর্ট দেয়া হয়নি। পরে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক নুরকে জানান, মামলা থাকায় তাকে পাসপোর্ট দেওয়া সম্ভব নয়। এ অবস্থায় পাসপোর্ট পেতে হাইকোর্টে রিট দায়ের করেন নুর।

ওই রিটের শুনানি নিয়ে গত ২৩ জানুয়ারি পাসপোর্ট না দেয়ার কারণ জানাতে বিবাদীদের প্রতি রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি কেন নুরকে পাসপোর্ট দওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছিলেন আদালত। এরপর ওই রুলের শুনানি শেষে রায় ঘোষণা করলেন আদালত।

Sharing is caring!