ভারতের কর্নাটকে হিজাব বিতর্কে ঢাকায় বিক্ষোভ মিছিল

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত ফেব্রুয়ারি ৯, ২০২২
ভারতের কর্নাটকে হিজাব বিতর্কে ঢাকায় বিক্ষোভ মিছিল
  • আওয়ার বাংলাদেশ ডেস্ক 

ভারতের কর্ণাটক রাজ্যে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনের সাথে সংহতি এবং হিজাব নিষিদ্ধের প্রতিবাদে আজ ০৯ ফেব্রুয়ারি’২২ বুধবার রাত ৮টায় ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর উদ্যোগে টিএসসিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

ভারতে হিজাবের অধিকার কেড়ে নেয়ার ষড়যন্ত্রের তীব্র নিন্দা জানিয়ে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরাম বলেন, ভারতের সেক্যুলার সংবিধান অনুযায়ী নিজস্ব ধর্মীয় বিধান পালন ও পোশাক পছন্দের বিষয়টি একজন মানুষের সাংবিধানিক অধিকার। কিন্তু কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে ও মুসলিম বিদ্বেষ ছড়িয়ে দেয়ার জন্য কর্ণাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের মতো সংবিধান বিরোধী নির্লজ্জ সিদ্ধান্ত নিয়েছে। এর জেরে ভারতে মুসলিম বিদ্বেষের ঘটনা ঘটেছে। কোথাও বাসে পাথর বৃষ্টি, কোথাও পুলিশের লাঠিচার্জের মতো ঘটনা ঘটেছে।

কেন্দ্রীয় সহ-সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ বলেন, ভারতে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হলে এর প্রভাব বাংলাদেশেও পড়ার সম্ভাবনা আছে। তাই, সরকারের উচিৎ এই ইস্যুতে কূটনীতিক তৎপরতা জোরদার করে দেশের সম্প্রীতি রক্ষায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা।

উল্লেখ্য যে, গত মাসে ভারতের উদিপি জেলায় এক সরকারি কলেজে ৬ মুসলিম ছাত্রী অভিযোগ করেন, হিজাব পরে তাদের ক্লাসে ঢুকতে নিষেধ করা হয়েছে। ওই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই উদিপি ও অন্যান্য জেলায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ নিয়ে মামলাও হয় হাইকোর্টে। যা নিয়ে সহিংসতা ও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ভারতে।

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল-আমিন-এর সঞ্চালনায় বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ ইবরাহীম হুসাইন মৃধা, প্রশিক্ষণ সম্পাদক নূরুল বশর আজিজী, ঢাবি সহ-সভাপতি ইয়াসিন আরাফাতসহ কেন্দ্রীয়, ঢাবি ও শাখা নেতৃবৃন্দ।

Sharing is caring!