বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জুন ২, ২০২০
বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের

আমেরিকায় যখন করোনাভাইরাসের মহামারী মোকাবেলার ক্ষেত্রে ভয়াবহ ব্যর্থতার জন্য ডোনাল্ড ট্রাম্প সমালোচনার মুখে রয়েছেন এবং তার দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা একেবারেই কমে গেছে তখন তিনি জনগণের বিক্ষোভ দমনের জন্য সেনা মোতায়েনের হুমকি দিলেন।

জর্জ ফ্লয়েডকে হত্যা করছেন মার্কিন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা
জর্জ ফ্লয়েডকে হত্যা করছেন মার্কিন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা

ট্রাম্প বলেন, “আমরা খুবই শক্তভাবে এই বিক্ষোভ মোকাবেলা করতে যাচ্ছি। আমরা জনগণকে দমন করব। রাজধানী ওয়াশিংটনে এটা করব; আমরা এমন কিছু করতে যাচ্ছি যা জনগণ আগে কখনো দেখে নি। পরিপূর্ণভাবে আমরা বিক্ষোভকারীদেরকে দমন করবো।”

এদিকে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের তদন্ত রিপোর্ট প্রকাশ হয়েছে- যাতে দেখা যাচ্ছে মার্কিন একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ফ্লয়েডকে শ্বাসরোধ করে হত্যা করছেন। জর্জ ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহ পর মেডিক্যাল পরীক্ষক এই ময়না তদন্ত রিপোর্ট প্রকাশ করলেন। এর আগে প্রাথমিকভাবে জানানো হয়েছিল যে, আফ্রো-আমেরিকান ওই কৃষ্ণাঙ্গ নাগরিক হার্টের সমস্যা জনিত কারণে মারা গেছেন।

‌আমেরিকায় বিক্ষোভ

মৃত্যুর আগে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ওই কৃষ্ণাঙ্গ নাগরিককে মাটিতে ফেলে ঘাড় ও গলা চেপে ধরেন। এ সংক্রান্ত ভিডিওতে দেখা যায়, কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড বলছেন যে, “আমি নিঃশ্বাস নিতে পারছি না।”

সিগারেট কেনার সময় প্রতারণার অভিযোগে হত্যা করা হয় ফ্লয়েডকে। এ হত্যার ঘটনায় পুরো আমেরিকা জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে এবং ন্যায়বিচারের দাবিতে জনগণ কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ অব্যাহত রেখেছে।

Sharing is caring!