লকডাউন ভাবনা: পর্ব-২০

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ২৩, ২০২০
লকডাউন ভাবনা: পর্ব-২০

মাস্টার সেলিম উদ্দিন রেজা: 

করোনার করাল গ্রাসে আজ অবধি চরমক্রান্তিকাল অতিক্রম করছে ২১০ টি দেশ ও অঞ্চল। প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত, শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। এ প্রাণঘাতি ভাইরাসের সংক্রমনের জন্য চীনকে দায়ি করেছে জার্মানি। দেশটি পর্যটন, চলচিত্র, বিমান ও ক্ষুদ্র ব্যাবসা খাতে ১৩ হাজার পাউন্ড দাবি করেছে চীনের কাছে।
ইতোপূর্বে একই বিষয়ে চীনকে অভিযুক্ত করেছে ফ্রান্স, বৃটেন ও যুক্তরাষ্ট্র। দেশগুলোর দাবি চীনের উহান থেকেই করোনা ভাইরাসের উৎপত্তি।চীন বিষয়টি ধামাচাপা দিয়ে রাখতে চেয়েছিল। এছাড়া আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাও গোপন করেছে দেশটি।

করোনা ভাইরাস সংক্রমনের তোয়াক্কা না করে রাশিয়ায় সেনামহড়ায় অংশ নেয়া ১৫ হাজার সৈন্যকে কোয়ারান্টাইনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সে দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়। আগামী দুই সপ্তাহ নিজ নিজ ব্যারাকে কোয়ারান্টাইনে থাকতে বলা হয়েছে সৈন্যদের।করোনার ভয়াবহতা এড়ানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ৯ মে অনুষ্ঠেয় রাশিয়ার বিজয় দিবসের সকল আয়োজন বাতিল ঘোষণা করেছেন।

করোনা আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে গিয়ে বিভিন্ন দেশে চিকিৎসক আক্রান্ত হওয়ার এবং মৃত্যু বরণ করার বিষয় আগের পর্ব গুলোতে লিখেছিলাম। করোনার সংবাদ সংগ্রহ করতে গিয়ে নিজেরাই করোনা আক্রান্ত হয়ে সংবাদে পরিণত হচ্ছে সংবাদকর্মীরা। ভারতের মুম্বাইয়ে ১৬৭ জন সাংবাদিক ও ক্যামেরাম্যানের করোনা ভাইরাস টেস্ট করে ৫৩ জনের করোনা রিপোর্ট পজিটিভ পাওয়া গেছে। এ সংবাদে সাংবাদিক মহলে সৃষ্টি হয়েছে উদ্বেগ, উৎকন্ঠা ও আতংক।

গোটা বিশ্ব কাঁপছে করোনা ভাইরাস আতংকে। প্রাণঘাতি এ ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী চলছে নানা গবেষণা। এরই মধ্যে এ ভাইরাসের ভয়ঙকর রূপ নিয়ে মন্তব্য করলেন নোবেল বিজয়ী ফরাসী বিজ্ঞানী লুক মান্তাজিনিয়ের। তাঁর দাবি করোনা ভাইরাসের মধ্যে এইচ আই ভি তথা এইডস এর পাশাপাশি ম্যালেরিয়ার জীবাণুও রয়েছে। কোভিড-১৯ এর যে সমস্ত বৈশিষ্ট্য দেখা গেছে, এটি প্রাকুতিকভাবে সৃষ্টি হতে পারে না। উহানের গবেষণাগারেই তৈরি হয়েছে এই জীবাণু। এইডস এর টিকা আবিস্কার করতে গিয়ে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। তিনি আরো জানান, উহান নাশনাল বায়োসেপ্টিক ল্যাবেরটারীতে প্রায় দুই দশক ধরে করোনা ভাইরাস নিয়ে গবেষণা চলছে।

এদিকে ওয়াশিংটন পোষ্ট তাদের একটি প্রতিবেদনে দাবি করেছে উহান ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল বি এস এল – ৪ ল্যাবেরটারীতে অতি গোপনে এই জৈব রাসায়নিক মারণাস্ত্র তৈরির কাজ চলছিল অনেকদিন ধরে ।

এত উৎকন্ঠার মধ্যে একটি আশার আলোর ঝিলিক হচ্ছে গত ছয় সপ্তাহের মধ্যে ২০ এপ্রিল -২০২০ তারিখটিতে হংকংয়ে করোনা ভাইরাসে মৃত্যূর সংখ্যা ছিল শূন্য। মৃত্যুপুরী ইতালি, স্পেন ও ফ্রান্সেও ক্রমেই কমে আসছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আমাদের প্রত্যাশা সপ্তাহখানেকের মধ্যে আক্রান্ত ২১০ টি দে্শেই কমে আসবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

করোনা ভাইরাস ও দেশে সৃষ্ট অর্থনৈতিক সমস্যার কারণে সব ধরনের অভিবাসন স্থগিত রাখার উদ্যোগ নিতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বিশ এপ্রিল এক টুইট বার্তায় তিনি জানান,, অদৃশ্য শত্রুর আক্রমন মোকাবেলা এবং আমেরিকার মহান জনগণের কর্মসংরক্ষণের জন্য অস্থায়ীভাবে অভিবাসন বন্ধে তিনি নির্বাহী আদেশ জারি করবেন। এ আদেশ জারি হলে লক্ষ লক্ষ অভিবাসী নতুন সংকটের মুখে পড়বে।

চীনে শুরু হওয়া এই মহামারীকে ডব্লিও এইচ ও প্রথমে তেমন গুরুত্ব দেয়নি বলে যুক্তরাষ্ট্র যে অভিযোগ করেছে, সে বিষয়ে মুখ খুলেছেন ডব্রিও এইচ ও প্রধান ট্রেডোস এদনম ঘেরেইয়েসাস। তিনি বলেন, আমরা এ বিষয়ে প্রথম দিন থেকেই সতর্ক করে আসছি। প্রত্যেকেরই এ বিষয়ে লড়াই করা উচিৎ জানিয়েছি।সংস্থা প্রধান আরো বলেন করোনা বিষয়ে কোন কিছুই গোপন করা হয়নি।ইতোমধ্যে যুক্তরাষ্ট্র সংস্থাটির বিরুদ্ধে অব্যবস্থাপনা ও চীনমুখিতার অভিযোগ এনে তহবিল প্রদান বন্ধ করে দিয়েছে।

ভারতের রাষ্ট্রপতি ভবনেও হানা দিয়েছে প্রাণঘাতি করোনা ভাইরাস। সেখানে এক পরিচ্ছন্নতা কর্মীর করোনা ভাইরাস পজেটিভ পাওয়া গেছে।এ ঘটনার প্রেক্ষিতে রাষ্ট্রপতি ভবনের একশত জন কর্মীকে কোয়ারান্টাইনে রাখার ব্যাবস্থা করা হয়। সচিব পর্যায়ের ব্যক্তিদের নিজ নিজ পরিবারে এবং অন্যান্য কর্মকর্তা কর্মচারীদের দিল্লীর একটি কোয়ারান্টাইন সেন্টারে পর্যবেক্ষণে রাখা হয়েছে।উল্লেখ্য, ভারতে প্রতিনিয়ত আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছাড়িয়েগেছে ২০ হাজার এবং মৃত্যুর সংখ্যা ৭ শত।

চলবে…

Sharing is caring!