প্রচারবিমুখ মানব দরদী একজন আলেম মাওলানা সুহাইল সালেহ

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মে ২০, ২০২০
প্রচারবিমুখ মানব দরদী একজন আলেম মাওলানা সুহাইল সালেহ
  • আলমগীর ইসলামাবাদী
  • চট্টগ্রাম জেলা প্রতিনিধি

আমাদের সমাজে কিছু মানব দরদী সমাজাসেবক ও সমাজ সংস্কারক আছেন বলেই সামাজিক অনেক সমস্যা আপনা আপনিই সমাধান হয়ে যায়। অনেকেই আছেন, নিজ দায়িত্ববোধ থেকেই তাঁরা সামাজের কিছু দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন। সমাজের যেকোন বিপর্যয়ে অসহায় হতদরীদ্র মানুষের সমস্যা সমাধানে এগিয়ে আসেন।

এমনই এক মানব দরদী সমাজসেবক, সমাজ সংস্কারক উদীয়মান তরুণ আলেমে দ্বীন, মাদরাসা আরবীয়া খাইরিয়া’র সম্মানিত প্রিন্সিপাল মাওলানা সুহাইল সালেহ হাফিজাহুল্লহ। যিনি বাংলাদেশের যেকোন দুর্যোগপূর্ণ মুহূর্তে তাঁর প্রতিষ্ঠিত মানবতাবাদী ও সেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘আল্লামা আবুল খাইর ফাউন্ডেশন’ এর মাধ্যমে অসহায় হতদরীদ্র মানুষের সাহায্যে এগিয়ে আসেন।

প্রচারবিমুখ এই তরুণ আলেমে দ্বীন সবার অজান্তে নীরবেই সমাজ ও সমাজের মানুষের চাহিদা পূরণ করে চলেছেন। কোন প্রচারণা নেই, নেই কোন চাহিদা। তাঁর সাধনা বাসনা হলো, সমাজের গরীব দুঃখী মানুষের মুখে হাসি ফুটে উঠুক এবং সমাজে শান্তিশৃঙ্খলা বজায় থাকুক।

সেই ধারাবাহিকতায়, বর্তমান দেশে করোনাভাইরাস সংক্রান্ত সমস্যার শুরু থেকেই প্রচার বিমুখ মানব দরদী তরুণ আলেম মাওলানা সোহাইল সালেহ সামর্থ অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় ধর্ম বর্ণ ও দলমত নির্বিশেষে শত শত হতদরীদ্র মানুষ, আলেম সমাজ, মুক্তিযুদ্ধা ও প্রতিবন্ধীদেরকে নগদ অর্থ সহায়তা, সাবান, মাস্ক ও খাদ্য সামগ্রী বিতরণ করে আসতেছে।

ডাক্তার, সাংবাদিক ও প্রশাসনের লোকজনকে নিরাপত্তা উপকরণ (পিপিই, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, গ্লাভস) প্রদান করে আসতেছে। অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। নিজ এলাকা আনোয়ারায় চিহ্নিত অভাবী মানুষদের পাশে দাঁড়িয়েছে।

ইতোমধ্যে ছয় হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছেন। রাজনীতি বিমুখ এই আলেমের সমাজ সেবা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, সমাজ ও সমাজের অসহায়দের জন্য কাজ করলে আলাদা একটি অনুভূতির সৃষ্টি হয়। মনে একটা প্রশান্তির ঢেউ লাগে। তাছাড়া মহান আল্লহ’র নৈকট্য লাভ করা যায়। আর মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সমাজসেবাকে সবচাইতে উত্তম কাজ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি আরে বলেন, আমাদের সমাজের সবাই তো আর অর্থবিত্তের মালিক না। ধনী দরিদ্র নিয়েই আমাদের এই সমাজ। প্রতিটি বিত্তের মালিকেরই সমাজের কিছু দায়বদ্ধতা রয়েছে। আমি বিত্তবানদের অসহায়দের সাহায্যে এগিয়ে আসার উদাত্ত আহবান জানাচ্ছি। রাজনীতির বাইরে থেকেও সমাজ ও রাষ্ট্রের অনেক দায়িত্ব পালন করা যায় তার উৎকৃষ্ট উদাহরণ তরুণ আলেম মাওলানা সুহাইল সালেহ। মহান আল্লাহ’র কাছে তাঁর শারীরিক-মানসিক সুস্থতা ও নেক হায়াত কামনা করছি।

Sharing is caring!