পাঁচজন বড় আলেমের মৃত্যুতে শোকাহত আলেমসমাজ

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ১৮, ২০২০
পাঁচজন বড় আলেমের মৃত্যুতে শোকাহত আলেমসমাজ

মুফতি মুহাম্মদ উল্লাহ রিজওয়ান

বর্তমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সারাবিশ্ব যখন স্থবির হয়ে পড়েছে। বিশ লাখেরও অধিক মানুষ মহামারি করোনায় আক্রান্ত হয়ে ইতিমধ্যে প্রায় দেড় লক্ষ মানুষ মৃত্যু বরণ করেছে। আক্রান্ত আর লাশের সারি প্রতিনিয়ত দীর্ঘ হতে চলেছে। লকডাউন আর শটডাউনের কারণে মানবজাতিসহ সমস্ত মাখলুক দুর্ভিক্ষে হাহাকার করছে। ভয় আর আতংকে মানুষের চিৎকার ও আহাজারিতে আকাশ জমিন প্রকম্পিত হয়ে উঠেছে। ঠিক সেই মুহূর্তে..

গত কয়েক দিনে সপ্তাহ ব্যবধানে এদেশের আলেমসমাজের মাঝে একের পর এক শোকের ছায়া নেমেই আসছে। যা খুবই মর্মান্তিক ও বেদনা দায়ক । কারণ অতি অল্প সময়ে বড় বড় পাঁচজন হক্কানী বুযূর্গ আলেম ইন্তেকাল করেছেন৷ যারা দেওবন্দী কাফেলার প্রতিথযশা রাজনৈতিক দূরদৃষ্টি সম্পন্ন যুগসচেতন মুরুব্বি ও পথপ্রর্দশক ছিলেন। যারা ওলামায়ে কেরামের মাঝে সুদৃঢ় ঐক্য কায়েম, কুরআনের শিক্ষা বিস্তার এবং দ্বীনের খেদমতে সারা জীবন ত্যাগ ও কুরবানী দিয়েছেন। শিরক বিদআত ও কুসংস্কারমুক্ত এবং সুন্নাতে রাসুলের সা. পরিপূর্ণ অনুসরণে আজীবন প্রচেষ্ঠা চালিয়েছেন। মানবতার কল্যাণে, ন্যায় ও ইনসাফপূর্ণ ইসলামী শাসন প্রতিষ্ঠায় এবং ইসলাম বিদ্বেষী গোষ্টীর মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তারা হলেন।

এক. আল্লামা আব্দুল মোমিন রহ.(শায়খে ইমামবাড়ি)
তিনি গত ৮ই এপ্রিল ২০২০ইং বুধবার রাতে ইন্তেকাল করেছেন। যিনি উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের নেতা শায়খুল ইসলাম সায়্যিদ হোসাইন আহমদ মাদানি রহ.-এর বিশিষ্ট খলিফা ছিলেন এবং জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি ছিলেন। জামেয়া দারুল কোরআন সিলেটের শায়খুল হাদিস ছিলেন। যিনি প্রখ্যাত বুযুর্গ পীরে কামেল ও আল্লাহর খাছ ওলি হিসেবে সুপরিচিত ছিলেন।

দুই. মুফতি ড. আবদুল্লাহ বিক্রমপুরী রহ.
তিনিও গত ৮ এপ্রিল ২০২০ ইং বুধবার বাদ মাগরিব ইন্তিকাল করেছেন যিনি ইসলামি অর্থনিতিবিদ ছিলেন এবং মুস্তফাগঞ্জ মাদরাসার সাবেক মুহতামিম ও বিভিন্ন মাদরাসার শায়খুল হাদিস ছিলেন। সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ এর চেয়ারম্যান ও একজন হক্কানী, প্রচার বিমুখ আলেম ছিলেন।

তিন. মাওলানা মুজিবুর রহমান পেশওয়ারী রহ.
তিনি গত ১৪ই এপ্রিল ২০২০ ইং মঙ্গলবার বিকাল ৪ টায় ইন্তেকাল করেছেন। যিনি বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমির ও ইসলামি রাজনীতিবিদ ছিলেন। কুরআন ও হাদীসের বিশিষ্ট দা’য়ী ছিলেন।

চার. মাওলানা আবদুর রহীম বুখারী রহ.
তিনি গত ১৬ই এপ্রিল ২০২০ ইং, বৃহস্পতিবার দুপুর ২ টায় ইন্তেকাল করেছেন। যিনি জামিয়া ইসলামিয়া পটিয়ার মুহতামিম আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী সাহেবের ছোট ভাই এবং বিদগ্ধ মুহাদ্দিস ছিলেন। আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ-এর পরিদর্শক ও চকরিয়া ইমাম বোখারী মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন। দার্শনিক রাজনীতিবিদ খতীবে আজম আল্লামা ছিদ্দিক আহমদ রহ. এর একান্ত শিষ্য ছিলেন এবং বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নেতা, পাণ্ডিত্যের অধিকারী আলেম ও সুবক্তা ছিলেন।

পাঁচ. আল্লামা জুবায়ের আহমদ আনছারী রহ.
তিনি গতকাল ১৭ই এপ্রিল ২০২০ ইং মাগরিবের পূর্ব মুহূর্তে ইন্তেকাল করেছেন। যিনি বিশ্ব নন্দিত সুমধুর কন্ঠের অধিকারী মুফাচ্ছিরে কুরআন ছিলেন। হকের ময়দানে বলিষ্ট কণ্ঠস্বর ও বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমির ছিলেন। বি-বাড়ীয়ার বেড়তলা জামিয়া রাহমানিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ও অসংখ্য দ্বীনি প্রতিষ্ঠানের পরিচালক ছিলেন।

জাতির এই ক্রান্তিলগ্নে অতি সল্পসময়ে বড় বড় বিশিষ্ট পাঁচজন আলেমকে হারিয়ে আজ গভীর ভাবে শোকাহত এদেশের আলেমসমাজ।

রব্বে কারীমের দরবারে ফরিয়াদ করি।তিনি যেন এ সকল মরহুমিনদের দীনি খেদমত গুলোকে কবুল করে জান্নাতুল ফেরদাউসের মেহমান হিসেবে কবুল করেন। আমীন।

লেখক: মুফতি মুহাম্মদ উল্লাহ রিজওয়ান

খতীব, উত্তর আদাবর কেন্দ্রীয় জামে মসজিদ।
মুহাদ্দিস, জামিয়া আরাবিয়া আহসানুল উলুম।
আদাবর, মুহাম্মদপুর – ঢাকা।

Sharing is caring!