পরিচ্ছন্ন ফেনী গড়ার শপথ, একঝাঁক উদ্যমী তরুণের

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জানুয়ারি ১৮, ২০২০
পরিচ্ছন্ন ফেনী গড়ার শপথ, একঝাঁক উদ্যমী তরুণের

নিজস্ব প্রতিনিধি:

‘পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন’- এই স্লোগানকে সামনে রেখে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে একটি স্বেচ্ছাসেবী সচেতন নাগরিকের প্লাটফর্ম বিডি ক্লিন-ফেনী শাখার কিছু সদস্য। পরিচ্ছন্নতা কর্মসূচির অংশ হিসেবে গতকাল ১৭ইং জানুয়ারী শুক্রবার ফেনী শহীদ মিনার চত্তরে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছেন সংগঠনের সদস্যরা। তারা প্রতিনিয়ত পরিচ্ছন্ন ফেনী গড়ার লক্ষ্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

২০১৬ সালের ৩রা জুন বিডি ক্লিন এর যাত্রা শুরু হয় ঢাকায়। ইতিমধ্যে সংগঠনের সক্রিয় সদস্যদের সংখ্যা প্রায় ৫০ হাজার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ফরিদ উদ্দিন মিলন এই স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিষ্ঠাতা।
তারই ধারাবাহিকতায় বিডি ক্লিন ফেনী জেলা শাখা ২০১৮ সালের ২৫শে আগষ্ট ২২ জন সদস্য নিয়ে ফেনী শিল্পকলা একাডেমী থেকে কার্যক্রম শুরু করেন। প্রতি সপ্তাহে একটি এলাকা নির্ধারণ করে তাদের পরিচ্ছন্নতা ও জীবাণুমুক্ত করণ অভিযান পরিচালনা করেন। এরই মধ্যে স্বেচ্চাসেবী এই সংগঠনটি বেশ দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। বর্তমানে বিডি ক্লিন ফেনী জেলা শাখায় প্রায় আটশতাধিক সদস্য রয়েছে।
বিডি ক্লিন ফেনীর জেলা সমন্বয়ক ফয়সাল ইসলাম রাহাদ বলেন, বিডি ক্লিন এর লক্ষ্য অর্জনে সারা দেশব্যাপী অবিরাম কাজ করে যাচ্ছে সংগঠনের সদস্যরা। সব মানুষের যত্রতত্র আবর্জনা ফেলার প্রবণতা, মানসিকতা বা অভ্যাস পরিবর্তনের জন্য সচেতনতা বৃদ্ধির মাধ্যমে পুুরো জেলায় পরিচ্ছন্ন কার্যক্রম ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বিভিন্ন উপজেলা পর্যায়ে আমাদের টিম স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে বহির্বিশ্বের কাছে বাংলাদেশকে অন্যতম পরিচ্ছন্ন রাষ্ট্রের মর্যাদা স্থাপনসহ বাংলাদেশের প্রতিটি নাগরিককে আদর্শবান সুনাগরিকের উদাহরণ প্রতিষ্ঠা করা।

নয়ন চৌধুরী
সদস্য, বিডি ক্লিন ফেনী জেলা।

Sharing is caring!