পবিত্র মদিনা শরীফকে করোনা ভাইরাস মুক্ত ঘোষণা

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত জানুয়ারি ২৯, ২০২১
পবিত্র মদিনা শরীফকে করোনা ভাইরাস মুক্ত ঘোষণা

প্রিয় নবি (সা.)-এর স্মৃতি বিজড়িত শহর পবিত্র নগরী মদিনা মুনাওয়ারাকে সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় কোভিড-১৯ তথা করোনাভাইরাস মুক্ত বলে ঘোষণা দিয়েছে। গত বুধবার (২৭ জানুয়ারি) এই ঘোষণা দেওয়া হয়। সউদী আরবের অনলাইন নিউজ পোর্টাল সাবাকের বরাতে আরব আমিরাতের দুবাইভিত্তিক গণমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনামুক্ত ঘোষণা করার আগে বুধবার মদিনা মুনাওয়ারার আল-আইস শহরে ১৩ জন কোভিড-১৯ রোগী ছিলেন। তারা সবাই এখন সুস্থ। নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্মৃতিবিজড়িত এই শহরে প্রায় ৩০ হাজার মানুষের বসবাস।

এর আগে সউদী সরকার পবিত্র দুই নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববির নিরাপত্তায় শুরু থেকেই ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। নিরাপত্তার লক্ষ্যে এ দুই পবিত্র শহরে ওমরাহ ও জেয়ারত পুরোপুরি নিষিদ্ধ করে দেয়া হয়।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সর্বোচ্চ নিরাপত্তা ও স্বাস্থ্য সতর্কতায় জারি করা বিধি-নিষেধ। এমনকি পবিত্র নগরী মক্কা ও মদিনার ব্যাপারে দীর্ঘমেয়াদি কারফিউ জারি করা হয়। পরিশেষে চলতি মাসের শুরুর দিকে পবিত্র নগরী মদিনার মসজিদে নববি মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেয়। আর মদিনা গত বুধবার পবিত্র নগরী মদিনাকে করোনাভাইরাস মুক্ত শহর হিসেবে ঘোষণা দেয়।

তবে এখনও ব্যতিক্রম পবিত্র নগরী মক্কা ও মসজিদে হারাম তথা কাবা শরিফ। এ নগরীতে এখনও চলছে কারফিউ। মহামারি করোনাভাইরাসের সংক্রমণের ঝুকি কমাতে এখনও সেখানে কারফিউ রয়েছে।

Sharing is caring!