পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত আগস্ট ২১, ২০১৯
পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী

পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে কন্তে। মঙ্গলবার তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনির সঙ্গে মতবিরোধের জের ধরেই পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। খবর বিবিসি।

পদত্যাগের আগে জোটের শরিক ন্যাশনালিস্ট লিগ পার্টির নেতা মাত্তেও সালভিনির তীব্র সমালোচনা করেছেন কন্তে। তিনি বলেন, সালভিনি ব্যক্তিগত ও দলীয় স্বার্থের জন্য দায়িত্বজ্ঞানহীনভাবে ইতালি রাজনীতিতে নতুন সঙ্কট তৈরি করছেন।

এর আগে প্রধানমন্ত্রী কন্তের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন সালভিনি। সে সময় তিনি বলেন, কন্তে তার জোটের অংশীদার ফাইভ স্টারের সঙ্গেও আর কাজ করতে পারবেন না।

প্রায় এক বছর আগে দ্য লিগ এবং বিরোধী ফাইভ স্টার মুভমেন্ট মিলে স্বতন্ত্র প্রধানমন্ত্রী হিসেবে কন্তের নেতৃত্বে দেশ পরিচালনার জন্য একটি জোট সরকার গঠন করে। কিন্তু মাত্র ১৪ মাসের মধ্যেই জোটের মধ্যে ভাঙন শুরু হলো।

প্রধানমন্ত্রী কন্তের পদত্যাগপত্র গ্রহণ করেছেন ইতালির প্রেসিডেন্ট সারজিও মাত্তারেলা। তিনি এ বিষয়ে বুধবার দলের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন। আলোচনার সময় কন্তেকে দলীয় কার্যালয়ে থাকার জন্য বলেছেন প্রেসিডেন্ট। যদি দলীয়ভাবে নতুন সরকার গঠন করার ইচ্ছা থাকে তবে পার্লামেন্ট ভেঙে দিয়ে নির্বাচনের নির্ধারিত সময়ের আগেই নতুন করে নির্বাচনের আয়োজন করতে হবে।

Sharing is caring!