নাটোর গুরুদাসপুরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে ক্লাস নেন ইউএনও

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত সেপ্টেম্বর ২৯, ২০১৯
নাটোর গুরুদাসপুরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে ক্লাস নেন ইউএনও

আসাদ আবির

নাটোর প্রতিনিধি:

সপ্তাহের প্রত্যেক শনিবার উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিষয় নিয়ে শিক্ষার্থীদের মাঝে পাঠদান করান গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ সম্পর্কে নতুন প্রজন্মদের অবগত করার জন্যেই তার এই প্রচেষ্টা। সপ্তাহের বাকি দিন গুলো অফিসের কাজের মধ্যে থাকার কারনে শনিবার ছুটির দিনই শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস নেয়ার জন্য বেছে নিয়েছেন এই সরকারী কর্মকর্তা।

শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপজেলার ধারাবারিষা ইউনিয়নের ধারাবারিষা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থীদের, পরে মশিন্দা ইউনিয়নের হাঁসমারী মডেল উচ্চ বিদ্যালয় ও বিয়াঘাট ইউনিয়নের দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান করান।

এ সময় তিনি শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের মাঝে সংক্ষিপ্ত সময় নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করেন।

বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ বিষয় সম্পর্কিত অনেক কিছু আমরা এই ক্লাসের মাধ্যমে জানতে পেরেছি। প্রত্যেক সপ্তাহে আমাদের যদি এই সম্পর্কিত একটি ক্লাস নিয়মিত করানো হয় তাহলে আমরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয় সম্পর্কিত সম্পুর্ন ইতিহাস জানতে পারবো।

উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেন বলেন, সপ্তাহের পাঁচদিন অফিসের কাজের জন্য আমি শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারি না। শনিবার ছুটির দিন থাকায় আমি সকাল থেকে শুরু করে বিকেল পর্যন্ত উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক পাঠদান করাই শিক্ষার্থীদের। কেননা নতুন প্রজন্মকে এ সকল বিষয়গুলো জানতে হবে। তাদের মাঝে সঠিক ইতিহাস না পৌছাতে পারলে তারা তো কিছুই জানতে পারবে না। তাই আমার এই ক্ষুদ্র প্রচেষ্ঠায় চেষ্টা করি নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সঠিক ইতিহাস তুলে ধরার।

Sharing is caring!