নরসিংদীতে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ অনুষ্ঠিত

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জানুয়ারি ২৫, ২০২০
নরসিংদীতে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ অনুষ্ঠিত

তানিম ইবনে তাহের

নরসিংদী জেলা প্রতিনিধি: 

সারাদেশের মত নরসিংদীর মনোহরদীতে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পর্যায়ের ভোটের মতোই শিক্ষার্থীদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার, সহকারী নির্বাচন কমিশনার,প্রিজাইডিং ও পোলিং ,পুলিশ, সেনাবাহিনী, বিজিবি র‌্যাপিড্ এ্যাকশন ব্যাটালিয়ন, আনসার আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করেন। বিভিন্ন বুথে প্রার্থীদের এজেন্টরা উপস্থিত রয়েছে। তারা নানাভাবে ভোটারদের সহায়তা করছে। সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে ক্ষুদে শিক্ষার্থীরা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন।
আজ শনিবার উপজেলা তারাকান্দী উচ্চ বিদ্যালয়ে (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) একযোগে এ ভোট শুরু হয়। সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে এ নির্বাচন চলে।

শিক্ষার্থীদের এ নির্বাচন কার্যক্রম পরিদর্শন করতে সকালে ভোট কেন্দ্র ঘুরে দেখেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন আকন্দ । অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তারাকান্দী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বাচ্চু মিয়া , সহকারী প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম ।
জাকির হোসেন আকন্দ বলেন, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের চর্চা ভোটাধিকার প্রয়োগ সহ আগামী দিনের ইউনিয়ন পরিষদ,উপজেলা পরিষদ ও জেলা পরিষদের, সিটি কর্পোরেশন, জাতীয় পার্লামেন্ট নির্বাচনে দেশ নেতৃত্ব দিবে এই ক্ষুদে শিক্ষার্থীরা।
স্কুলে সরেজমিনে দেখা যায়, বিদ্যালয় প্রাঙ্গণ জুড়ে সাদাকালো ও রঙিন কাগজে হাতে লেখা পোস্টার ঝোলানো হয়েছে। সেসব পোস্টারে নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের পক্ষে ভোট চাওয়া হয়েছে। একই সঙ্গে এসব পোস্টারে প্রার্থীরা তাদের নির্বাচনী ইশতেহার তুলে ধরেছে।
শিক্ষামন্ত্রনালয় আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন’র অনুষ্ঠিত হয় । এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়।

Sharing is caring!