নরসিংদীতে অনুষ্ঠিত হল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কাছিটান খেলা।।

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত ফেব্রুয়ারি ১৮, ২০২০
নরসিংদীতে অনুষ্ঠিত হল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কাছিটান খেলা।।

তানিম ইবনে তাহের,

রসিংদী জেলা প্রতিনিধি:

নরসিংদীর শিবপুরে অনুষ্ঠিত হয়ে গেলো হারিয়ে যেতে বসা গ্রামীণ ঐতিহ্যবাহি রশিটান (কাছিটান) খেলা। গতকাল সোমবার (১৭ ফেব্রুয়ারি) বিকালে চক্রধা মৎস্যখামার সংলগ্ন মাঠে এ খেলার আয়োজন করে স্থানীয় তরুনোদয় সংঘ। দীর্ঘদিন পর হারিয়ে যেতে বসা এই খেলা উপভোগ করতে এসে ছিলেন আশেপাশের হাজারো দর্শনার্থী।

স্থানীয়রা জানান, নরসিংদীর শিবপুর উপজেলার চক্রধা মৎস্যখামার সংলগ্ন মাঠে স্থানীয় তরুনোদয় সংঘের উদ্যোগে গত ১৮ জানুয়ারি শুরু হয় এই রশিটান (কাছিটান) প্রতিযোগিতা। দীর্ঘ ১ মাস ধরে কয়েকটি ধাপে এ প্রতিযোগিতায় অংশ নেয় উপজেলার ৮টি দল। শেষ পর্যন্ত আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি) এই প্রতিযোগিতার ফাইনাল খেলায় অংশগ্রহণ করে স্থানীয় সংগঠন আব্দুল মান্নান ভূইয়া পরিষদ সংগঠন বনাম বিলস্মরণ গ্রামবাসী।

খেলা শুরুর পর দুই দলের ৯ জন করে অংশগ্রহণকারী খেলোয়ার যেমন বড় রশিটি নিজেদের দিকে টেনে নিতে চাইছেন, তেমনি বিপরীত দলও চাইছেন রশি টেনে তাদের ঘরে নিতে। প্রতিযোগী দুইদলের রশিটান খেলায় সীমানা দাগ অতিক্রমের সময় টানটান উত্তেজনা বিরাজ করে উপস্থিত দর্শকদের মধ্যেও। দীর্ঘ ১ ঘন্টা ২০ মিনিটের রশি টানে এই খেলা ড্র হওয়ায় আগামী শনিবার আবারও এই খেলা অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন আয়োজকরা।

এই ফাইনাল খেলা শুরু হওয়ার আগেভাগেই আশপাশের নানা বয়সী দর্শনার্থীর ভীড়ে মুখর হয়ে উঠে খেলা প্রাঙ্গন। শীতের শেষে এই ব্যতিক্রমী খেলার আয়োজনকে ঘিরে উৎসবমুখর হয়ে উঠে পুরো এলাকা। ব্যতিক্রমী এই খেলার আয়োজন উপভোগ করতে পেরে উচ্ছ্বসিত দর্শকরা। গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে এ ধরণের আয়োজন অব্যাহত রাখার দাবি তাদের।
আনন্দ দানের মাধ্যমে যুবসমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা ও গ্রামীণ ঐতিহ্য রক্ষায় হারিয়ে যেতে বসা গ্রামীণ খেলাধুলার আয়োজন নিয়মিত করা হবে বলে জানান আয়োজকরা।

খেলায় সভাপতিত্ব করেন শিবপুর পৌরসভার কাউন্সিলর সৈয়দ মোঃ বাদল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ।

খেলায় উদ্বোধন করেন নরসিংদী জেলা আওয়ামীলীগের কার্যকরী সদস্য ও শিল্প মন্ত্রী এড. নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সুযোগ্য সন্তান মঞ্জুরুল মজিদ মাহমুদ সাদী। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিবপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আরিফ উল ইসলাম মৃধা, চক্রধা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেনুজির আহমেদ, উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক কাদির কিবরিয়া, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বাবু বিপ্লব চক্রবর্তী, উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক সৈয়দ মাসুদ পারভেজ, নরসিংদী জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি নাসরিন আক্তার, উপজেলা সেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক শাহীন মিয়া,। শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি আতিক, শিবপুর বাজার (উত্তর) সভাপতি মোঃ আশরাফুল ইসলাম রিপন ও সাধারণ সম্পাদক নুরুল আমিন, পৌর যুবলীগের সভাপতি সৈয়দ মোহাম্মদ দুলাল, সৈয়দ বাবুল প্রমুখ।

Sharing is caring!