দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মার্চ ১৯, ২০২০
দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭

আওয়ার ডেস্ক:

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিনজন বেড়ে মোট ১৭ জনে দাঁড়িয়েছে। নতুন শনাক্ত হওয়া তিনজনই একই পরিবারের সদস্য, যাদের মধ্যে দুইজন পুরুষ ও একজন মহিলা রয়েছেন। তাদের পরিবারের একজন ইতালি ফেরত

বৃহস্পতিবার দেশে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এ তথ্য জানিয়েছেন।

ডা. আবুল কালাম জানান, করোনা ভাইরাসকে আমরা যথেষ্ট গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। স্বাস্থ্যকর্মীদের পিপি সরবরাহ করা হচ্ছে। আরো এক লাখ নতুন কিট ও অন্যান্য চিকিৎসা সামগ্রী আনা হচ্ছে।

সংবাদ সম্মেলনে ডা. আবুল কালাম বলেন, ‘যারা বিদেশ থেকে আসছেন তারা অবশ্যই ১৪ দিন হোম  কোয়ারেন্টাইনে থাকবেন। যারা হোম কোয়ারেন্টাইনে  থাকবেন তারা অত্যাবশ্যকীয় না হলে বাড়ির বাইরে যাবেন না, গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করবেন। তিনি বলেন, কিছুক্ষণ পর পর ২০ সেকেন্ড ধরে স্যানিটাইজার বা সাবান দিয়ে দুই হাত ধোবেন। অপরিষ্কার হাতে নাক, মুখ স্পর্শ করবেন না। এরইমধ্যে আক্রান্ত হয়েছে এমন ব্যক্তিদের সংস্পর্শ এড়িয়ে চলুন। কাশি আসলে শিষ্টাচার মেনে চলুন। এ সময় কাপড় বা টিস্যু দিয়ে নাক, মুখ ঢেকে রাখুন।

ডা. আবুল কালাম আরো বলেন, অসুস্থ হলে ঘরে থাকুন, অত্যাবশ্যকীয় না হলে বাইরে যাওয়া থেকে বিরত থাকুন। গেলে মাস্ক ব্যবহার করুন। কারো সাথে হাত মেলানো বা হ্যান্ডশেক , কোলাকুলি থেকে বিরত থাকুন। বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকুন। যারা দেশের বাইরে আছেন তাদেরকে দেশে আসতে নিরুৎসাহিত করুন। সবার সুস্থতার স্বার্থে আমাদের পরামর্শ মেনে চলবেন আশা করি।’

 

Sharing is caring!