দেশের প্রথম কক্সবাজারকে ’রেড জোন’ ঘোষণা করে লকডাউন

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জুন ৬, ২০২০
 দেশের প্রথম কক্সবাজারকে ’রেড জোন’ ঘোষণা করে লকডাউন
  • আওয়ার বাংলাদেশ ডেস্ক

বাংলাদেশের পর্যটন নগরী কক্সবাজারকে রেড জোন ঘোষণা করে লকডাউন ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। ঘোষণা অনুযায়ী আজ (শনিবার) থেকে ২০ জুন পর্যন্ত পৌর এলাকা লকডাউনের আওতায় থাকবে।

করোনা সংক্রমণ ঠেকাতে কক্সবাজার পৌর এলাকাকে রেড জোন ঘোষণা করে শুক্রবার (৫ জুন) বিকেলে একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। এটাই বাংলাদেশে প্রথম কোন এলাকায় রেড জোন ঘোষণা হল।

এ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণ কার্যকর ও অধিকতর দক্ষতার সাথে নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক সমগ্র পৌরসভাকে রেড জোনের অন্তর্ভুক্ত করা হয়েছে। কোভিড ১৯ সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে এ নির্দেশনা প্রদান করা হল।

উল্লেখ্য, কক্সবাজার মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে গত দু’মাসে মোট ৭ হাজার ৩৫১ জন সন্দেহভাজন রোগীর করোনা ভাইরাস টেস্ট করা হয়। তার মধ্যে ৯৫৮ জনের রিপোর্ট পজেটিভ পাওয়া গেছে। এতে কক্সবাজার জেলার রয়েছে ৮৭৭ জন। যার মধ্যে সর্বোচ্চ আক্রান্ত কক্সবাজার সদর উপজেলায়। যেখানে ৩৬৪ জন শনাক্ত হয়েছে। এছাড়া মহেশখালীতে ৩৪ জন, টেকনাফে ৪১ জন, উখিয়ায় ১১০ জন, রামু ৫৩ জন, চকরিয়ায় ১৮৯ জন, কুতুবদিয়ায় ৩ জন এবং পেকুয়ায় ৪৭ জন রয়েছে। এর সাথে রোহিঙ্গা ক্যাম্পের ৩৫ জন রোহিঙ্গা। অন্যান্যরা কক্সবাজার জেলার নিকটবর্তী বান্দরবান জেলার বাসিন্দা এবং চট্টগ্রামের চাঁদগাঁও, সীতাকুঞ্জ, লোহাগাড়া ও সাতকানিয়ার বাসিন্দা।

Sharing is caring!