জেলা-উপজেলায় করোনার টিকা দিতে কমিটি গঠন

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত ডিসেম্বর ১৯, ২০২০
জেলা-উপজেলায় করোনার টিকা দিতে কমিটি গঠন

করোনার টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য জেলা ও উপজেলা পর্যায়ে গঠিত কিছু কমিটি কাজ শুরু করেছে। টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া জনগোষ্ঠীর তালিকা তৈরি করা কমিটির অন্যতম প্রধান কাজ। সরকারি কর্মকর্তারা বলছেন, টিকা পাওয়া গেলে দ্রুত টিকা দেওয়ার জন্য আগেভাগে কমিটি গঠন ও সক্রিয় করা হচ্ছে।

১৩ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রতিটি জেলা ও উপজেলায় কমিটির বিষয়ে চিঠি পাঠানো হয়। এসব কমিটিতে ১৬ জন করে সদস্যের উল্লেখ আছে। জেলা কমিটির পাঁচটি ও উপজেলা কমিটির চারটি সুনির্দিষ্ট কাজের কথা চিঠিতে উল্লেখ আছে।

গতকাল শুক্রবার খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন প্রথম আলোকে বলেন, ‘আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছি। ইতিমধ্যে কমিটির একটি সভা করেছি।’ চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, আগামী রোববার এ বিষয়ে তাঁরা প্রথম সভা করবেন। খুলনা জেলার দক্ষিণের একটি উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেছেন, কমিটির কোনো সভা এখনো হয়নি। টিকা আসার অপেক্ষায় সবাই। টিকা এলে প্রস্তুতির ঘাটতি থাকবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) সূত্র জানিয়েছে, কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনার জন্য জাতীয় পর্যায়ে তিনটি কমিটি গঠিত হয়েছে। প্রথমটি কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটি, এই কমিটির সভাপতি স্বাস্থ্যমন্ত্রী। পরের কমিটি টিকা ব্যবস্থাপনা ওয়ার্কিং গ্রুপ। এর নেতৃত্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব। জাতীয় পর্যায়ে তৃতীয় কমিটির নাম কোভিড-১৯ টিকা বিতরণ ও প্রস্তুতি কমিটি। এর নেতৃত্বে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন)।

Sharing is caring!