চীনে মৃত্যুর মিছিল বেড়েই চলছে!

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত ফেব্রুয়ারি ২০, ২০২০
চীনে মৃত্যুর মিছিল বেড়েই চলছে!

আওয়ার ডেস্ক:

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের হুবেই প্রদেশে গতকাল বুধবার একশ আটজনের মৃত্যু হয়েছে। তার মধ্যে উহান শহরেই মারা গেছে ৮৮ জন। হুবেই প্রদেশ সরকার বলছে, নতুনভাবে গতকাল বুধবার তিনশ ৪৯ জন আক্রান্ত হয়েছেন।

তার আগের দিন মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ছিল ১৬৯৩ জন। গতকাল আক্রান্তের এই সংখ্যা গত ২৫ জানুয়ারির পর সর্বনিম্ন। এতে করে কেবল হুবেই প্রদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬২ হাজার ৩১ জনে ঠেকেছে।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার হুবেই প্রদেশের ১০টি শহরে ২৭৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। বাকি ৭০ জন গ্রামাঞ্চলে শনাক্ত হয়েছেন। এদিকে এখন পর্যন্ত চীনে ২০২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বুধবার মারা যাওয়ার সবগুলো ঘটনাই ঘটেছে হুবেই প্রদেশে। আর এই প্রদেশের উহান শহর থেকেই প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এখন পর্যন্ত সেখানে ১৫৮৫ জন মারা গেছে।

চীনের বিশেষজ্ঞদের ধারণা, বাদুড় থেকে করোনাভাইরাস ছড়িয়েছে। তবে মার্কিন বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের উৎপত্তি বাদুড়ে হলেও স্তন্যপায়ী কোনো প্রাণীর মাধ্যমে তা মানুষের শরীরে প্রবেশ করেছে।

গতকাল বুধবার তাইওয়ানের বিশেষজ্ঞরা দাবি করেছেন, করোনাভাইরাস ছড়ানোর পেছনে ভিলেন হিসেবে ইঁদুর থাকতে পারে। অনেকে আবার ইঁদুর খাওয়ার কারণে শুরুতে করোনাভাইরাস হয়েছে বলে মনে করছেন।

কারণ, উহান শহরের কিছু বাজারে বন্যপ্রাণী বিক্রি করা হয়। সেখানে ইঁদুরও বিক্রি হয়। তবে, প্রথম যে চারজন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন, তাদের কেউ ওই বাজারে কখনোই যাননি এবং ইঁদুরও খাননি। এমনকি সেই বাজারের ইঁদুর পরীক্ষা করেও করোনাভাইরাসের অস্তিত্ব মেলেনি।

Sharing is caring!