চীনে করোনার প্রকোপ কমছে, বিশ্বজুড়ে বেড়ে চলছে!

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মার্চ ১৪, ২০২০
চীনে করোনার প্রকোপ কমছে, বিশ্বজুড়ে বেড়ে চলছে!

ডেস্ক রিপোর্ট:

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন পাঁচ হাজার পাঁচশ ৫১ জন। আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৯ হাজার একশ ৯৮ জন। তবে আক্রান্তদের মধ্যে ৭৩ হাজার সাতশ ৫০ জন সুস্থ হয়েছেন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

মরক্কোতে পাওয়া গেছে করোনাভাইরাস। এই দেশটিতে প্রথম ধরা পড়েছে করোনা। ৬৪ বছর বয়সী ওই ফ্রেন্স নাগরিক ফ্রান্স থেকে ২ মার্চে মরক্কোতে যান। এই ভাইরাসের হানায় যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়া নতুন করে একজন মারা গেছেন। এনিয়ে দেশটিতে মৃতর সংখ্যা দাঁড়াল ৫০ জনে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার তিনশ ৪০ জনে।

এই মারণ ভাইরাসের কবলে পড়ে প্রাণ গেছে এক ফিলিপাইনের নাগরিকেরও। ৫৪ বছর বয়সী ওই নারী সম্প্রতি কোনো দেশে যাননি। ৩ মার্চ থেকে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। কিন্তু আজ তিনি প্রাণ হারিয়েছেন। পুয়ের্তো রিকোতে পাওয়া গেছে তিন আক্রান্তের সন্ধান।

আজ শনিবার দক্ষিণ কোরিয়ায় নতুন করে সাত জন প্রাণ হারিয়েছেন। আর আক্রান্ত হয়েছেন একশ সাত জন। এই দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৭২ জনে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়াল আট হাজার ৮৬ জনে।

ইতালিতে করোনা সবচেয়ে ভয়াল থাবা বসিয়েছে। গতকালের তথ্য অনুযায়ী, দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ছয়শ ৬০ জন। আর মৃতের সংখ্যা এক হাজার দু’শ ৬৬ জন। দেশটিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক হাজার চারশ ৩৯ জন।

তবে করোনার প্রভাব কমে আসছে চীনের হুবেই প্রদেশে। সেখানে এক দিনে নতুন করে আক্রান্ত হয়েছেন মাত্র ১১ জন। আর নতুন করে মারা গেছেন মাত্র ১৩ জন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এই তথ্য জানিয়েছে।

Sharing is caring!