চিলিতে করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জুন ১৫, ২০২০
চিলিতে করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

এ কে সৈকত 

বিশেষ প্রতিনিধি

মরণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রুখতে যথাযথ পদক্ষেপ নিতে বা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ায়দেশের স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করেছেন চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। করোনা পরিস্থিতিতে নানা মহল থেকে তার অপরিপক্ক পরিকল্পনা ব্যপারে অভিযোগ উঠায় স্বাস্থ্যমন্ত্রী জেইমি মানালিচকে বরখাস্ত করতে বাধ্য হলেন পিনেরা।

আল-জাজিরা থেকে বলা হয়েছে , মানালিচের জায়গায় অস্কার এনরিক প্যারিস নামের এক বিজ্ঞ চিকিৎসককে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

অভিযোগ উঠেছে, দেশটিতে করোনার সংক্রমণ বৃদ্ধি পেলেও যথাযথ পদক্ষেপ নিতে পারেননি সাবেক স্বাস্থ্যমন্ত্রী। এমনকি তার মন্ত্রণালয়েরই অনেক কর্মকর্তা-কর্মচারী ভয়ংকর এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। ফলে বেশ কিছুদিন থেকেই তার বিরুদ্ধে ব্যাপক সমালোচনা চলছে।

চিলির প্রেসিডেন্টের অভিযোগ, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষায় যথাযথ পদক্ষেপ ও তার প্রতি আরোপিত মহৎ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন মানালিচ।

এ ছাড়াও কোভিড-১৯ সংক্রমিতদের পর্যাপ্ত তথ্য প্রকাশে অনীহা এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউন আরোপের মতো শক্ত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে মানালিচের বিরুদ্ধে। এসব কারণে নানা সমালোচনার মুখে শেষ পর্যন্ত তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট পিনেরা।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ল্যাটিন আমেরিকার দেশ চিলিতে এ পর্যন্ত ১ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩ হাজারের বেশি। তবে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১ লাখ ৩৭ হাজারের বেশি।

Sharing is caring!