চট্টগ্রামে ভারি বর্ষণ ও পাহাড় ধসের আভাস

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জুন ১৮, ২০২০
চট্টগ্রামে ভারি বর্ষণ ও পাহাড় ধসের আভাস
  • আলমগীর ইসলামাবাদী
  • চট্টগ্রাম জেলা প্রতিনিধি

গভীর সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে ও মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে চট্টগ্রামে সপ্তাহজুড়ে ভারি বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে ভারি বর্ষণের কারণে চট্টগ্রামে পাহাড় ধস হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর এখন মোটামুটি সক্রিয় এবং সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে উপকূলে ঝড়ো হাওয়ার আশঙ্কায় সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে।

বৃহস্পতিবার (১৮ জুন) আবহাওয়াবিদ বজলুর রশিদ স্বাক্ষরিত পতেঙ্গা আবহাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন এ তথ্য জানানো হয়।

এদিকে, ভারি বর্ষণের দুর্যোগ মোকাবেলার অংশ হিসেবে বৃহস্পতিবার দিনভর চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে ছিল নানান তৎপরতা। এর অংশ হিসেবে ইতোমধ্যে চট্টগ্রাম মহানগরীর ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড়সহ এশিয়ান উইমেন ইউনিভার্সিটি সংলগ্ন বায়েজিদ-ফৌজদারহাট সিডিএ লিংক রোড এলাকায় মাইকিং করে সচেতনতা কার্যক্রম পরিচালনা করেছে জেলা পরিষদ। পাশাপাশি খোলা হয়েছে ১৯টি আশ্রয় কেন্দ্র।

মাইকিংয়ে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরে যাওয়ার জন্য পাহাড়ের পাদদেশে বসবাস করা মানুষদের প্রতি আহবান জানানো হয়।

ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসরত মানুষজনকে নিরাপদে সরে যাওয়ার জন্য নগরের চান্দগাঁও, বাকলিয়া, আগ্রাবাদ এবং কাট্টলী সার্কেল এলাকায় মোট ১৯টি আশ্রয় কেন্দ্র খোলার কথা জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। তিনি বলেন, ‘সিটি কর্পোরেশনের কাউন্সিলর এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার সমন্বয়ে আশ্রয়কেন্দ্রগুলো পরিচালিত হবে।’

আশ্রয়কেন্দ্রগুলো হলো-
পাহাড়তলি বালিকা উচ্চ বিদ্যালয়, কোয়াড পি-ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয় (কৈবল্যধাম বিশ্ব কলোনি), ফিরোজ শাহ কলোনি প্রাথমিক বিদ্যালয় (পাহাড়তলি), বায়তুল ফালাহ আদর্শ মাদ্রাসা (ফিরোজ শাহ হাউজিং এস্টেট), চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজ, জালালাবাদ বাজার সংলগ্ন শেড, রউফাবাদ আদর্শ উচ্চ বিদ্যালয়, রশিদিয়া রউফাবাদ আলিম মাদ্রাসা, মহানগর পাবলিক স্কুল, আল হেরা মাদ্রাসা, আমিন জুট মিল ওয়ার্কার্স ক্লাব, আমিন জুট মিলস নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, লালখানবাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়, এনায়েত বাজার এবাদ উল্লাহ পন্ডিত সরকারি প্রাথমিক বিদ্যালয়, শহীদ নগর সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, কলিম উল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় (জুবলী রোড, ওয়াইডাব্লিওসিএ, শেখ রাসেল প্রাথমিক বিদ্যালয় ও মতিঝর্ণা ইউসেফ স্কুল।

আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে বলা হয়, সকাল দশটা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় গভীর সঞ্চালনশীল মেঘের কারণে চট্টগ্রাম, বরিশাল, সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে। ভারি বর্ষণে মাত্র ৪৪ থেকে ৮৮ মিলিমিটার পর্যন্ত হতে পারে।

কুমিল্লা চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরের অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

Sharing is caring!