কাশেম সোলাইমানি হত্যার বদলা নিতে হামলার প্রস্তুতি ইরানে

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত ডিসেম্বর ২১, ২০২০
কাশেম সোলাইমানি হত্যার বদলা নিতে হামলার প্রস্তুতি ইরানে

নিহত সেনাকর্তা কাশেম সোলাইমানির হত্যার বদলা নিতে হামলা চালাতে পারে ইরান। আগামী ৩ জানুয়ারি ‘কুদস ফোর্স’-এর কমান্ডারের মৃত্যুবার্ষিকী। ওইদিনই মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাঘাঁটিগুলোতে আক্রমণ করতে পারে ইরানের বাহিনী। এমনই আশঙ্কা করে পাল্টা হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র।

সম্ভাব্য হামলার বিষয়ে এক গোপন ঘাঁটি থেকে ফোনে সাংবাদিকদের একটি সাক্ষাৎকার দেন মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি। প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘যেকোনো ধরনের হামলার জবাব দেয়ার জন্য পস্তুত আমরা। মধ্যপ্রাচ্যে আমাদের সহযোগীদের সুরক্ষা নিশ্চিত করতে ও প্রয়োজনে হামলাকারী ইরান ও ওই দেশের মদতদাতাদের উপর পালটা হামলা চালাতে আমরা সম্পূর্ণ সক্ষম। আমার কমান্ডারদের সাথে রোজ কথা হচ্ছে। তারা সম্পূর্ণ তৈরি।

তিনি আরো জানান, সম্প্রতি বাগদাদ গিয়েছিলেন তিনি। সেখানে আন্তর্জাতিক সন্ত্রাসদমন বাহিনীর প্রধান মার্কিন জেনারেল পল কালভার্ট ও ইরাকের সেনাপ্রধান জেনারেল আবদুল আমির ইয়ারাল্লার সাথে সাক্ষাৎ করেন। জেনারেল ম্যাকেনজি সিরিয়া সফরের কথাও জানান সাংবাদিকদের।

প্রসঙ্গত, গত বছরই ইরাক ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তারপর মধ্যপ্রাচ্যে অনেকটাই পালটেছে সমীকরণ। ইরানের আণবিক কর্মসূচী ও সংঘাতের ক্রমবর্ধমান আশঙ্কার দরুন ইরাকে নিজেদের অবস্থান মজবুত করতে বাধ্য হয়েছে মার্কিন ফৌজ। ২০২০ অর্থাৎ চলতি বছরের ৩ জানুয়ারি সোলাইমানিকে হত্যা করা হয়েছিল। তাই ওই দিন ইরান হামলা চালালে, পালটা হামলার প্রস্তুতিতে পারস্য উপসাগরে টহল দিচ্ছে মার্কিন এয়ারক্র্যাফট কেরিয়ার ইউএসএস নিমিৎজ। আকাশে টহল দিয়েছে দুটি মার্কিন বোমারু বি-৫০ বিমান

Sharing is caring!