করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত জুন ৭, ২০২০
করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে
  • আন্তর্জাতিক ডেস্ক

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (সিএনএইচসি) দেয়া তথ্য অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ২ হাজার ২৩৭ জন এবং আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭০ লাখ।

এছাড়া কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৪ লাখেরও বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন এবং দেশটিতে মারা গেছেন ১ লাখ ১২ হাজার ৯৬ জন, যা বিশ্বে সর্বোচ্চ।

তবে এগুলো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া সংখ্যা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অনেক রোগী গুরুতর অবস্থায় থাকায় প্রকৃত পরিস্থিতি আরও খারাপ।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ হাজারেরও বেশি মানুষ। আর করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার অল্প সময়ের মধ্যেই ৩৬ হাজারের বেশি মানুষের মৃত্যুর মধ্য দিয়ে এ তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে ব্রাজিল। এরপরই রয়েছে ইতালি, ফ্রান্স ও স্পেন।

এদিকে, করোনাভাইরাস মহামারিতে দেশে মৃতের সংখ্যা বেড়ে ৮৪৬ জন হয়েছে এবং আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৬৩ হাজার ০২৬ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা শুক্রবার কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে জানান,  এখন পর্যন্ত দেশে করোনার শিকার হয়েছেন ৬৩ হাজার ২৬ জন। মোট নমুনা পরীক্ষার ক্ষেত্রে ২১ দশমিক ১০ শতাংশের ভাইরাস শনাক্ত হয়েছে। আর আক্রান্তদের মধ্যে পুরুষ আছেন ৭১ শতাংশ এবং নারী ২৯ শতাংশ।

এদিকে, করোনায় নতুন যে ৩৫ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী সাতজন। এ নিয়ে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪৬ জন। মোট আক্রান্তের মধ্যে মারা গেছেন ১ দশমিক ৩৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশের ৫০টি ল্যাবে ১২ হাজার ৯০৯টি নমুনা সংগ্রহ এবং ১২ হাজার ৪৮৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতি করোনাভাইরাস।

উল্লেখ্য, গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Sharing is caring!