করোনার ঔষধ রেমডেসিভির সরবরাহ শুরু করেছে প্রস্তুতকারী কোম্পানি SK+F

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মে ২৬, ২০২০
করোনার ঔষধ রেমডেসিভির সরবরাহ শুরু করেছে প্রস্তুতকারী কোম্পানি SK+F

মোঃ ইসমাইল (বিশেষ প্রতিনিধি):
কোভিড-১৯ এ কার্যকরী ঔষধ বলে স্বীকৃত রেমডেসিভির বাজারজাত করার অনুমোদন পেয়ে, এর সরবরাহ শুরু করেছে দেশের ঔষধ প্রস্তুতকারী কোম্পানি এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড।
জানা যায়, গতকাল রবিবার থেকে ওষুধটি সরবরাহ করা শুরু করেছে এসকেএফ।

কোম্পানিটি ইতোমধ্যে দেশের ১৩টি হাসপাতালকে এই ওষুধ সরবরাহ করেছে। প্রতিষ্ঠানটির উৎপাদিত রেমডেসিভিরের বাণিজ্যিক নাম দেয়া হয়েছে ‘রেমিভির’।

এসকেএফ কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ ঔষধ প্রশাসন গত মার্চ মাসে ঔষধটি জরুরি ভিত্তিতে ব্যবহারের সিদ্ধান্ত নেয়। অনুমোদনের পরপরই এসকেএফের ফরমুলেশন বিজ্ঞানীরা মার্চ মাসের মাঝামাঝি থেকে রেমডেসিভির নিয়ে কাজ শুরু করেন। প্রতিষ্ঠানটি প্রথম সপ্তাহে এর উৎপাদনের সব প্রক্রিয়া শেষ করে। রবিবার থেকে ঔষধটি বাজারজাত করার অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন।

এ বিষয়ে ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, এসকেএফকে ওষুধটি বাজারজাতের অনুমতি দেয়া হয়েছে। ঔষধটি কোভিড-১৯ ভাইরাসের চিকিৎসার জন্য অনুমোদিত সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে প্রতিষ্ঠানটি সরবরাহ করতে পারবে।
কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর চিকিৎসায় মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির তৈরি রেমডেসিভির প্রয়োগে ভালো ফলাফল পাওয়া যায়। এ নিয়ে বহুবার পরীক্ষা নীরিক্ষাও করা হয়। কার্যকরী ফল পাওয়ায় পরে যুক্তরাষ্ট্রের ঔষধ প্রশাসন, জাপান সরকার এবং ইউরোপীয় দেশগুলোর ঔষধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ‘ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি’ বিশেষ পরিস্থিতিতে জরুরি ঔষধ হিসেবে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেয়।

এদিকে জানা যায় যে,দেশের আরেক ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাও রেমডেসিভির বাজারজাত করার অনুমতি পেয়েছে। প্রতিষ্ঠানটির তৈরি রেমডেসিভির নাম দেয়া হয়েছে ‘বেমসিভির’।

Sharing is caring!