করোনাভাইরাসের মোকাবিলায় সরকারের প্রস্তুতি অপর্যাপ্ত : মির্জা  ফখরুল

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মার্চ ১২, ২০২০
করোনাভাইরাসের মোকাবিলায় সরকারের প্রস্তুতি অপর্যাপ্ত : মির্জা  ফখরুল

নিজস্ব প্রতিবেদক:

‘উন্নয়নের ডামাডোল বাজানো হলেও স্বাস্থ্যবিভাগ এতই দুর্বল, যে, সাধারণ মানুষ তার চাহিদা মতো স্বাস্থ্যসেবা পাচ্ছে না। এমনকি সরকারি হাসপাতালগুলোতেও করোনা মোকাবিলায় প্রস্তুতি অপর্যাপ্ত।’

করোনা ভাইরাস নিয়ে জনসচেতনতা তৈরিতে দলের পক্ষ থেকে লিফলেট বিতরণকালে আজ বৃহস্পতিবার (১২ মার্চ) রাজধানীর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সাংবাদিকদের এসব কথা বলেন বিএনপির মহাসচিব মির্জা  ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি মহাসচিব বলেন, ব্যাংকের ছাতার মতো বেসরকারিভাবে মেডিক্যাল কলেজ তৈরি হয়েছে। সত্যিকার অর্থে চিকিৎসক তৈরি হচ্ছে না। সরকারি হাসপাতালগুলোতে চরম অব্যবস্থাপনা, এটি কখনোই সভ্য গণতান্ত্রিক দেশে  হয় না। যেহেতু সরকার জোর করে ক্ষমতায় এসেছে, জনগণের কাছে তাদের কোনো জবাবদিহিতা নেই।

করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের ভুলত্রুটি ধরিয়ে দিয়ে দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে বিএনপি ভূমিকা রাখছে উল্লেখ করে দলটির মহাসচিব বলেন, আমরা দলীয়ভাবে সংবাদ সম্মেলন করে বলেছিলাম, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিতে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সরকার এ বিষয়ে কোনও সদুত্তর দিতে পারেনি। আজকে (বৃস্পতিবার) আমি পত্রিকায় দেখলাম, আমেরিকাতে সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। সারাবিশ্বে করোনাকে মহামারী হিসেবে ঘোষণা করা হয়েছে। ভারত নতুন করে ভিসা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। সারাবিশ্বই বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে।

করোনা ভাইরাস সম্পর্কে বিএনপির মহাসচিব বলেন, এটি  একটা মহামারী, এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। সেই রাজনীতি নেই বলেই সরকারের ভুলত্রুটি ধরিয়ে দিতে পারবো না?- বলে প্রশ্ন রাখেন ফখরুল। তিনি বলেন, আমরা এখানে রাজনীতি করছি না। আমরা পুরোপুরিভাবে আমাদের দায়িত্ব পালন করছি। দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে সেই দায়িত্ব আমরা পালন করছি। তিনি বলেন, সারা দেশেই বিএনপির পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হচ্ছে। সারা দেশের সব শাখাগুলোকে বলে দেওয়া হয়েছে, তারা যেন সজাগ থাকে এবং আক্রান্ত মানুষদের পাশে গিয়ে দাঁড়ায়।

খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে  বিএনপির মহাসচিব বলেন, খালেদা জিয়ার মুক্তির বিষয়টি একটি গণদাবি। দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্তি দেওয়া জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে। গতকাল (বুধবার, ১০ মার্চ) রাতে হিউম্যান রাইটসের প্রতিবেদনে বলা হয়েছে, জুডিশিয়ালি খালেদা জিয়ার মামলাটি ত্রুটিহীন নয়। বলা হয়েছে, তাঁর মুক্তির বিষয়টি রাজনৈতিক কারণেই বিলম্বিত করা হচ্ছে।

সম্পূর্ণ মানবিক কারণে গণতন্ত্রের জন্য সংগ্রামী, তিন বারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানান ফখরুল।

Sharing is caring!