করোনাভাইরাসের নতুন আরো একটি প্রজাতি নাইজেরিয়ায়

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত ডিসেম্বর ২৬, ২০২০
করোনাভাইরাসের নতুন আরো একটি প্রজাতি নাইজেরিয়ায়

করোনাভাইরাসের নতুন আরো একটি প্রজাতি নাইজেরিয়ায় শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে আফ্রিকার রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংস্থা (আফ্রিকা সিডিসি)। তবে এটি নিয়ে আরো তদন্ত করা হচ্ছে বলেও জানানো হয়েছে।

নাইজেরিয়ায় করোনার আরো এক নতুন প্রজাতি শনাক্ত

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আফ্রিকা সিডিসি প্রধান জন নেকেনগাসং বলেন, করোনাভাইরাসের নতুন আরো একটি প্রজাতি নাইজেরিয়ায় দেখা গেছে। যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকাতে ছড়িয়ে পড়া নতুন কোভিড-১৯ থেকেও এটি আরো বেশি সংক্রামক বলে মনে করা হচ্ছে।

এর ফলে মহামারি নিয়ে উদ্বেগ আরো বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা এবং অন্যান্য পদক্ষেপ দ্রুত নিলে পরিবর্তন আসতে পারে। বিশ্বের উচিত আবারও কিছুদিনের জন্য লকডাউন জারি করা।

‘নাইজেরিয়া সিডিসি এবং আফ্রিকার সর্বাধিক জনবহুল ও সংক্রামক রোগের জিনোমিক্স করা আফ্রিকান সেন্টার অফ এক্সিলেন্স ভাইরাসটির আরো নমুনা বিশ্লেষণ করবে। সে জন্য আরো কিছুদিন সময় লাগবে। এরপরই নতুন প্রজাতি সম্পর্কে বিস্তারিত বলা যাবে।’

কোভিড-১৯ এর নতুন রূপটি সম্পর্কে সতর্কতা ছিল যে, এর দুটি বা তিনটি জিনগত অনুক্রম রয়েছে, যোগ করেন জন নেকেনগাসং।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে আলজাজিরার খবরে বলা হয়, এপির একটি গবেষণা প্রতিবেদন অনুসারে, গত ৩ আগস্ট এবং ৯ অক্টোবর নাইজেরিয়ার ওসুন রাজ্যে সর্বপ্রথম দুই জন রোগীর শরীরে ভাইরাসটির নতুন এ প্রজাতি শনাক্ত করা হয়।

Sharing is caring!