কংগ্রেসের প্রত্যয়ন ঠেকাতে ওয়াশিংটনে ব্যাপক সমাবেশ করার পরিকল্পনা করেছেন ডোনাল্ড ট্রাম্প

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত ডিসেম্বর ৩১, ২০২০
কংগ্রেসের প্রত্যয়ন ঠেকাতে ওয়াশিংটনে ব্যাপক সমাবেশ করার পরিকল্পনা করেছেন ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন ডেমোক্রেট নেতা জো বাইডেন। তাকে ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসের অধিবেশনে পরবর্তী প্রেসিডেন্ট হিসাবে প্রত্যয়ন করা হবে।

কংগ্রেসের প্রত্যয়ন ঠেকাতে ওয়াশিংটনে ব্যাপক সমাবেশ করার পরিকল্পনা করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি ইতিমধ্যে তার সমর্থকদের সেখানে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ইঙ্গিত দিয়েছেন যে, ওই সমাবেশ শান্তিপূর্ণ হবে না।

এর আগে নির্বাচনের ফল উল্টাতে কয়েক ডজন মামলা করেও লাভ হয়নি ট্রাম্প শিবিরের। সবগুলোতে হেরে গেছেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট। এমনকি সুপ্রিম কোর্টে তার আপিলও প্রত্যাখ্যান করা হয়েছে।

এখন নির্বাচনের ফল নিজের পক্ষে নিয়ে আসতে ৬ জানুয়ারির প্রত্যয়ন কার্যক্রমকেই শেষ সুযোগ হিসেবে দেখছেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প ফার্স্ট লেডিকে নিয়ে দক্ষিণ ফ্লোরিডার পাপ বিচে অবকাশ যাপনে আছেন। ট্রাম্প এখন ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন সামনে রেখে ঝামেলা পাকানোর জোর প্রয়াস চালাচ্ছেন। সে কারণে এবার নতুন বছরের পার্টির আগেই অবকাশ সংক্ষিপ্ত করে তিনি হোয়াইট হাউসে ফিরে আসছেন।

অধিকাংশ সফরে বিরক্তিকর মেজাজ নিয়ে ছিলেন তিনি। মেলানিয়ার ব্যক্তিগত কোয়ার্টার সংস্কার থেকে শুরু করে নির্বাচনের ফল নিয়ে ক্ষোভ ঝাড়তে দেখা গেছে তাকে।

এ সংশ্লিষ্ট তিন ব্যক্তির বরাতে মার্কিন গণমাধ্যম সিএনএন এমন খবর দিয়েছে।

বৃহস্পতিবার প্রেসিডেন্টের নিয়মিত কর্মসূচি হিসেবে হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়ছে, ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া বেলা ১১টায় ফ্লোরিডা ত্যাগ করবেন এবং হোয়াইট হাউসে ফিরে আসবেন।

ফ্লোরিডা থাকার সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প এককভাবে নির্বাচনের ফলের দিকে আলোকপাত করেছেন। আগামী ৬ জানুয়ারি বাইডেনের বিজয়কে কংগ্রেসে প্রত্যয়ন করা হবে।

পাম বিচ ছাড়ার আগে ক্যাপিটল হিলে প্রত্যয়ন প্রক্রিয়ায় ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের ভূমিকা সম্পর্কে অবগত হন ট্রাম্প। যদিও তা অনেকটা আনুষ্ঠানিক। ফ্লোরিডা ভ্রমণের সময় এক সমর্থকের একটি টুইট নিজ ওয়ালে শেয়ার দেন তিনি। যাতে ৬ জানুয়ারির ইলেকটোরাল কলেজ ভোট গণনায় স্বাক্ষর না করতে পেন্সের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ফ্লোরিডায় থাকাকালে কংগ্রেস সদস্য ও অন্যান্য সহযোগীদের সঙ্গে আলাপে ৬ জানুয়ারির বিষয়টি বারবার তুলেছেন তিনি। ভোটের ফল নিয়ে আপত্তি জানাতে সিনেটরদের কাছে তদবিরও করেন ট্রাম্প।

ইতিমধ্যে মিসৌরি থেকে নির্বাচিত সিনেটর জোশ হাউলি প্রথমবারের মতো নির্বাচনের ফলে আপত্তি জানানোর ঘোষণা দিয়েছেন। যদিও এতে বিলম্ব ঘটানো ছাড়া কোনো পরিবর্তন আনা সম্ভব হবে না।

এছাড়া সমর্থকদের উদ্দেশ্য করে টুইট করে ট্রাম্প বলেন, ওই দিন তাদের ওয়াশিংটনে তিনি দেখতে চান।

Sharing is caring!