উপবৃত্তির ফরম বিতরণেও টাকা

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত এপ্রিল ২৯, ২০২১
উপবৃত্তির ফরম বিতরণেও টাকা
  • মোঃ শফিকুল ইসলাম ভূঞা
  • মুন্সিগঞ্জ জেলা প্রতিনিধি

করোনাভাইরাস কালীন মুন্সিগঞ্জ সরকারি মহিলা কলেজে উপবৃত্তির ফরম সংগ্রহে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রীর তহবিল থেকে মেয়েদের লেখাপড়ার জন্য উপবৃত্তি প্রদান করা হয়। আর এই তহবিলের ফরম সংগ্রহকালে রশিদ ছাড়া ৫০ টাকা শিক্ষার্থীদের কাছ থেকে নেয়ার অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা অভিযোগ করেন, ফরম হাতে দেয়ার আগেই আমাদের কাছ থেকে টাকা নিয়ে নেয় কলেজ কর্তৃপক্ষ।

২৮ এপ্রিল বুধবার সরেজমিন গিয়ে জানা যায়, মহিলা কলেজে একাদশ শ্রেণীতে ৪৫৩ জন শিক্ষার্থী রয়েছেন। এদের মধ্যে ২৮০ জন শিক্ষার্থী উপবৃত্তির ফরম কলেজ থেকে সংগ্রহ করেছেন। বুধবার দুপুর ১২ পর্যন্ত ২৭০ জন শিক্ষার্থী ফরম কলেজের অফিসে জমা দিয়েছে। নির্দেশনা মতে এখান থেকে ৪০ ভাগ শিক্ষার্থী উপবৃত্তি পাবেন।

একাদশের মানবিক বিভাগের এক শিক্ষার্থীর বাবা মো. কাউয়ূম মৃধা জানান, করোনা মহামারী চলায় মেয়েকে কলেজে না পাঠিয়ে আমি যাই। কলেজ অফিস কর্তৃপক্ষ আমার কাছ থেকে ৫০ টাকা নেয় বিনা রশিদে। ফরম সংগ্রহে টাকা নেয়ার বিষয় আমার জানা ছিল না।

মহিলা কলেজের অফিস সহকারী শীতল চন্দ্র দে বলেন, ২৮০ টি ফরম শিক্ষার্থীরা নিয়েছেন। এর মধ্যে ২৭০টি ফরম শিক্ষার্থীরা অফিসে জমা দিয়েছেন। শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা নেয়ার বিষয় জানতে চাইলে জানান, ফটকপি করা লাগে। কর্তৃপক্ষের নির্দেশনা নেই। ফটোকপি বাবদ ৫০ টাকা করে নেয়া হয়েছে।

এ বিষয়ে সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ সুভাষ চন্দ্র হীরা জানান, শিক্ষার্থীদের কাছ থেকে উপবৃত্তির ফরমে অর্থ নেয়ার বিষয় নেই।

Sharing is caring!