উন্নত ও কল্যাণময় রাষ্ট্রগঠনে শিক্ষাব্যবস্থাকে বানিজ্যমুক্ত করতে হবে- ইশা ছাত্র আন্দোলন

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত সেপ্টেম্বর ১৭, ২০১৯
উন্নত ও কল্যাণময় রাষ্ট্রগঠনে শিক্ষাব্যবস্থাকে বানিজ্যমুক্ত করতে হবে- ইশা ছাত্র আন্দোলন

নুরুল হক
নোয়াখালী জেলা প্রতিনিধি:

অদ্য ১৭ সেপ্টেম্বর মঙলবার সকাল ১১ টায় নোয়াখালী সরকারী কলেজ বিজ্ঞান অনুষদ চত্ত্বরে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন নোয়াখালী সরকারি কলেজ শাখার উদ্যোগে মহান শিক্ষা দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির আলোচনায় কলেজ সাধারণ সম্পাদক মুহাম্মাদ সাইফুল ইসলাম বলেন,৬২ এর শিক্ষা আন্দোলন এর মাধ্যমে সৈরশাসক আইয়ুব বিরোধী জনমত গঠিত হয়।আইয়ুব খান শরীফ কমিশনের মাধ্যমে শিক্ষা সংকোচন নীতি ও শিক্ষার যে বানিজ্যিকিকরণ করতে চেয়েছিল,তার বিরুদ্ধে ছাত্ররা রক্ত ঝরিয়ে জানানা দিয়েছেন শিক্ষা নাগরিকের মৌলিক অধিকার তা নিয়ে বানিজ্য কখনো বরদাশত করা হবে না।তবে তিনি তার আলোচনায় আফসোসের সহিত বলেন বর্তমানে বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থাটা বানিজ্যে পরিনত হয় আছে,তিনি বলেন ছাত্ররাজনীতির অপব্যাবহার, মন্ত্রণালয়ের দূর্নীতি,প্রাতিষ্ঠানিক দূর্নীতির কারণে আজ শিক্ষা ব্যাবসায় পরিনত হয়ে আছে।
কলেজ সাংগঠনিক সম্পাদক আব্দুল করিমের সভাপতিত্বে আরো আলোচনা রাখেন কলেজ সহসভাপতি হুমায়ুন কবীর,সভাপতি হাবিবুর রহমান সহ প্রমূখ।
সভাপতি তার আলোচনায় বলেন দক্ষ জনশক্তি তৈরী ও মেধার সুষ্ঠু বিকাশের জন্য শিক্ষা ব্যাবস্থা হওয়া উচিত বিজ্ঞান ভিত্তিক ও কর্মমূখী।তিনি বলেন ক্যাম্পাসগুলোতে শিক্ষার সুষ্ঠু পরিবেশের জন্য অবিলম্বে দেশের সকল শিক্ষাপ্রতিষ্টানে সকলের অংশগ্রহণমূলক ছাত্রসংসদ নির্বাচনের দাবী জানান।
বক্তারা তাদের আলোচনায় বলেন,ভাষা আন্দোলন এর মত শিক্ষা আন্দোলন ও পাকিস্তান সরকারের জৃ বিরুদ্ধে বাঙ্গালী জনমত গঠনে ভূমিকা রেখেছে।
আলোচনা সভা শেষে ৬২ এর শিক্ষা আন্দোলন এ আত্নদানকারী শহীদ ওয়াজিউল্লাহ,গোলাম মোস্তফা ও বাবুল সহ শহীদদের আত্নার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

Sharing is caring!