আমেরিকা ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিলের ঘোষনা দিলো ফিলিস্তিন

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মে ২১, ২০২০
আমেরিকা ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিলের ঘোষনা দিলো ফিলিস্তিন

আন্তর্জাতিক নিউজ ডেস্ক:
আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে এ যাবত করা সমস্ত চুক্তি বাতিল করার ঘোষনা দিয়েছেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস৷

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরের একাংশ অবৈধ রাষ্ট্র ইসরাইলে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে এ ব্যবস্থা নিয়েছেন মাহমুদ আব্বাস।

গতরাতে এক বিবৃতিতে তিনি বলেন, এখন থেকে তেলআবিবের সঙ্গে পিএলও’র সই করা সমস্ত চুক্তি বাতিল করার পাশাপাশি আমেরিকার সঙ্গে করা কোনো সহযোগিতা চুক্তি আর মেনে চলবেনা ফিলিস্তিন৷

বিবৃতিতে বলা হয়েছে, “ফিলিস্তিন মুক্তি সংস্থা (পিএলও) এবং ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ আজ থেকে আমেরিকা ও ইসরাইল সরকারের সঙ্গে সই করা নিরাপত্তা সমঝোতাসহ সকল চুক্তি এবং এসব চুক্তিতে দেয়া সকল প্রতিশ্রুতি বাতিল ঘোষণা করল।”

মাহমুদ আব্বাসের বিবৃতিতে আরো বলা হয়েছে, “আমরা মনে করি ফিলিস্তিনি জনগণের ওপর দখলদারিত্বের সম্পূর্ণ দায় মার্কিন প্রশাসনের। ফিলিস্তিনি জনগণের স্বার্থবিরোধী যেসব পদক্ষেপ ইসরাইল নিচ্ছে তার জন্য মূলত দায়ী মার্কিন প্রশাসন।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শতাব্দির সেরা চুক্তিতে পশ্চিম তীরের এসব ফিলিস্তিনি ভূখণ্ডকে ইসরাইলের অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী ১ জুলাই এই অন্তর্ভুক্তির কাজ করবেন বলে এরইমধ্যে ঘোষণা দিয়েছে। যেসব ভূখণ্ড ইসরাইলের অন্তর্গত করার কথা বলা হচ্ছে তা পশ্চিম তীরের মোট ভূমির শতকরা প্রায় ৩০ ভাগ।

Sharing is caring!