আমরা কি কানাডার নাগরিকের মতো সভ্য❓

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত মার্চ ২৪, ২০২০
আমরা কি কানাডার নাগরিকের মতো সভ্য❓

হাবিবুর রহমান:

যারা কানাডার প্রধানমন্ত্রীকে নিয়ে অতিমাত্রায় মাতাল হয়ে আছেন পোষ্ট টা তাদের জন্য!!!!

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো থেকে শেখ হাসিনা যথেষ্ট পরিমাণ দক্ষ সুদুরপ্রসারী নেতৃত্বের অধিকারী। ট্রুডোকে বাংলাদেশের প্রধানমন্ত্রী বানালে দেখা যেতো তিনদিন পরে সে অসভ্য জনগণের আচার আচরণে অতিষ্ঠ হয়ে হয়তো রিজাইন দিয়ে চলে যেতেন।

বাংলাদেশের মানুষকে কোয়ারেন্টাইন এ থাকার জন্য ম্যাজিস্ট্রেট অনুরোধ করলে তাকে উল্টো মারতে আসে। এমন অনেক অসভ্যতামি আমাদের আসেপাসে তাকালেই দেখা যায়।

আর কানাডায় ট্রুডো একটা অনলাইনে মেসেজ দিলে সেটা শুনে জনগণ সবাই যার যার জায়গা থেকে বাসায় বসে থাকে।

ইরানের প্রধানমন্ত্রী বলার আগে তাদের জনগন সচেতন হয়ে উঠছে।
আর তোমাদের বলার পর তোমরা জনসমাগম ত্যাগ করোনা!

তোমরা লকডাউন চাও,অথচ এক সাধারণ ছুটির সাথে সাথে তোমরা জনসমাগম করে ট্রেনের টিকেট,বাসের টিকেট,লঞ্চের টিকেট সংগ্রহে উপছে পড় ভিড় করো।করোনা তোমাদের ধরবে না।

তোমরা সরকারের মন্ত্রীদের বক্তব্য এর দোষ খুঁজো, আরে বোকা তোমাদের যত্রতত্র চলাফেরা ও লাগামহীন জীবন যাপনের জন্যই ত মন্ত্রী বলেছিল করোনা অপেক্ষা বাঙ্গালী শক্তিশালী।

তোমরা সরকারের নানা রকম দোষ খুজো,স্কুল কলেজ বন্ধ চাও,অথচ বন্ধ হওয়ার পর তোমরা সপরিবারে দর্শনীয় স্হান ভ্রমন করো!

জনসমাগম এড়াতে ও রোগ প্রতিরোধে যখন তোমাদের আকাবীর/ ধারকবাহক দেওবন্দ মাদ্রাসা বাসায় নামাজ পড়ার ব্যাপারে লিখিত প্রজ্ঞাপন করতে পারে আর তোমাদের রাষ্ট্রে মসজিদে না যাওয়ার অনুরোধ করলে তোমরা সরকারের বিরুদ্ধে জিহাদে নেমে যাও।

বিশ্বের যে কোন জরিপে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাস্টিন ট্রুডো থেকে নেতৃত্বে এগিয়ে আছেন। এখানে ট্রুডো কে ছোট করছিনা। নিঃসন্দেহে সে একজন জনপ্রিয় লিডার।

কিন্তু আপনি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কানাডা,আমেরিকা,ইতালি সহ অন্য দেশের প্রধানমন্ত্রীকে তুলনা করলে, আপনার নিজেরও উচিৎ হবে ঐ দেশের জনগণের সাথে আপনার নিজের তুলনা করা ….

আমাদের লজ্জা হওয়া উচিৎ, আমরা নিজেরা সভ্য না হয়ে অন্যকে নিয়ে সমালোচনা করি।।

আমি খারাপ,আপনি খারাপ!
আমি সচেতন হই,আপনি সচেতন হই!

 

লেখক:-

মুহা. হাবিবুর রহমান

তরুন লেখক ও ছাত্রনেতা

 

[আওয়ার বাংলাদেশের মতামত বিভাগে প্রকাশিত যে কোনো লেখার দায় লেখকের নিজের। আওয়ার বাংলাদেশের সম্পাদনা পরিষদ এ লেখার দায় গ্রহণ করে না। তাই এই লেখার জন্য আওয়ার বাংলাদেশের সম্পাদনা পরিষদকে দায়ী করবেন না। মত প্রকাশের স্বাধীনতা হিসেবে আওয়ার বাংলাদেশের সম্পাদনা পরিষদের নীতির সাথে অসামঞ্জস্য লেখাও এখানে প্রকাশ করা হয়ে থাকে। কেবল ধর্ম এবং রাষ্ট্রবিরোধী কোনো লেখা প্রকাশ করা হয় না। চাইলে আপনিও তথ্য বা যুক্তিসমৃদ্ধ লেখা এখানে পাঠাতে পারেন।]

Sharing is caring!